সাংবাদিকদের সম্মাননা দিতে এটাই এ যাবতকালের বড়ো আয়োজন

বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড

সাংবাদিকদের সম্মাননা দিতে এটাই এ যাবতকালের বড়ো আয়োজন

অনলাইন ডেস্ক

আজ সোমবার সারাদেশের বাছাই করা গুণী সাংবাদিকদের ‘বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১' প্রদান করতে যাচ্ছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। এতে অনুসন্ধানী সাংবাদিকতায় বিভিন্ন ক্যাটাগরিতে ১১ জনকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া মফস্বলে সাংবাদিকতার প্রসারে ভূমিকা রাখায় প্রতিটি জেলা থেকে একজন করে ৬৪ জন গুণী সাংবাদিককে দেয়া হবে বিশেষ সম্মাননা। সাংবাদিকদের সম্মাননা দিতে এটাই এ যাবতকালের বড়ো আয়োজন।

কেননা এর আগে সাংবাদিকদের অ্যাওয়ার্ড প্রদানের মতো এতো বড়ো আয়োজন দেশে আর হয়নি। এ নিয়ে মিডিয়াপাড়ায় চলছে তুমুল আলোচনা।

এই অনুষ্ঠান আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। সন্ধ্যা ৭টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সম্মননা স্মারক, নগদ অর্থ ও ক্রেস্ট প্রদান করা হবে।

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনসহ বেশকিছু টেলিভিশন, গণমাধ্যমগুলোর ডিজিটাল মাধ্যমসহ বিভিন্ন সামাজিক মাধ্যম।

প্রথমবারের মতো এ আয়োজনে পুরস্কার পাচ্ছেন ১১ জন সাংবাদিক। মুক্তিযুদ্ধ, অপরাধ ও দুর্নীতি, নারী ও শিশু ক্যাটাগরির প্রতিটিতে প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মাধ্যমের সেরা তিনটি প্রতিবেদন করে মোট ৯ জনকে পুরস্কার দেওয়া হবে। অনুসন্ধানী প্রামাণ্যচিত্র ও আলোকচিত্রের জন্য পুরস্কার দেওয়া হবে দুজনকে। প্রত্যেক বিজয়ী পাচ্ছেন আড়াই লাখ টাকা, ক্রেস্ট এবং সনদপত্র।  অন্যদিকে, তৃণমূল সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ সারা দেশের ৬৪ জনকে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে। তারা প্রত্যেকে পাচ্ছেন নগদ অর্থ, সম্মাননা স্মারক এবং উত্তরীয়।

এ বিষয়ে আয়োজক কমিটি জানায়, আটজন গুণী ব্যক্তিত্বের সমন্বয়ে গঠিত জুরিবোর্ড দেশের সেরা অনুসন্ধানী সাংবাদিক নির্বাচিত করেছে। ঢাকা ও ঢাকার বাইরের অনেক সাংবাদিক তাঁদের সেরা প্রতিবেদনগুলো জমা দেন। জুরিবোর্ডের সদস্যরা সেগুলোর গুণমান যাচাই-বাছাই করে সেরা প্রতিবেদন নির্বাচিত করেছেন।

জুরিবোর্ডের প্রধান অধ্যাপক গোলাম রহমান বলেন, বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতা উৎসাহিত করার প্রত্যয়ে এ ধরনের প্রাতিষ্ঠানিক উদ্যোগ সাধুবাদ পাওয়ার দাবি রাখে।  তিনি বলেন, ‘অনুসন্ধানী সাংবাদিকতায় শ্রেষ্ঠত্ব নির্বাচনের কাজটি ছিল খুবই কঠিন। পুরস্কার পাওয়ার মতো অগণিত প্রতিবেদন জমা পড়ে। সেরা প্রতিবেদনটি বাছাই করতে গিয়ে হিমশিম খেতে হয়েছে। সবচেয়ে ভালো লাগার বিষয়টি হলো শতভাগ নিরপেক্ষতা ও যৌক্তিক বিশ্লেষণের মধ্য দিয়ে সেরা প্রতিবেদন নির্বাচন করেছি আমরা। ’

অধ্যাপক গোলাম রহমানের নেতৃত্বে জুরিবোর্ডে ছিলেন সাংবাদিক অজয় দাশগুপ্ত, টিভি টুডের প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব, আলোকচিত্রী ও লেখক নাসির আলী মামুন, শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাওন্তী হায়দার এবং সাংবাদিক জুলফিকার আলি মানিক।

‘বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ আয়োজক কমিটির আহ্বায়ক ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। অনুষ্ঠান উদ্বোধন করবেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম ও ‘বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’-এর জুরিবোর্ডের প্রধান অধ্যাপক মো. গোলাম রহমান। অনুষ্ঠান উপস্থাপনা করবেন চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা বুবলী।

news24bd.tv/rimu