রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : নতুন দফা আলোচনার প্রস্তাব দিল তুরস্ক
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : নতুন দফা আলোচনার প্রস্তাব দিল তুরস্ক

সংগৃহীত ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : নতুন দফা আলোচনার প্রস্তাব দিল তুরস্ক

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান তিন মাসেরও বেশি সময় ধরে চলছে। ইউক্রেন-রাশিয়ার এই চলমান সংকট নিরসনে গতকাল সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। টেলিফোনালাপে নতুন করে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছেন তিনি

এরদাগান জানান, নতুন দফা আলোচনার জন্য স্বাগতিক দেশ হতে তুরস্ক প্রস্তুত রয়েছে।

গত মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার আলোচনা স্থগিত হয়ে যায়। তার আগে দু দেশের মধ্যে কয়েক দফা আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সম্ভাব্য নতুন দফা আলোচনার বিষয়ে তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, নীতিগতভাবে দুই পক্ষ সম্মতি দিলে ইস্তাম্বুলে আলোচনা অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আঙ্কারা প্রস্তুত রয়েছে।

এতে জাতিসংঘ প্রতিনিধিরাও থাকতে পারেন বলে ইঙ্গিত দেয়া হয়েছে।

এরদোগান বলেন, যুদ্ধের নেতিবাচক প্রভাব কমাতে পদক্ষেপ নেয়া জরুরি। এছাড়া, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্র তৈরিতে দু দেশের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব আস্থা সৃষ্টি করা দরকার।  

তুর্কি প্রস্তাবের বিষয়ে মস্কো এখনো কোনো মন্তব্য করে নি। পুতিন ও এরদোগানের মধ্যে ফোনালাপের পর ক্রেমলিন থেকে যে বিবৃতি প্রকাশ রা হয়েছে তাতে এই শান্তি আলোচনার বিষয়টি উল্লেখই করা হয় নি।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। সূত্র : গ্লোবাল টাইমস

news24bd.tv/রিমু