কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না : প্রধানমন্ত্রী

কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না : প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাবো, কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না। ’আজ (১৪ জুলাই) দুপুর ১২টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের ঢালাই কাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়নমূলক কিছু করতে গেলেই সমালোচনা হয়, অযথা ভয়-ভীতি সৃষ্টি করা হয়। আমরা এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে।

এখানে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ’

তিনি বলেন, ‘নিরাপত্তার ব্যাপারটি সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এ ব্যাপারে আলাদা ইউনিট গঠন করা হয়েছে। তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা উন্নয়নশীল দেশ হিসেবে এগিয়ে চলেছি। কারও কাছে হাত পেতে নয়, নিজেদের মর্যাদা আমরা নিজেরাই রক্ষা করতে জানি। ’

‘জাতির পিতার রেখে যাওয়া পররাষ্ট্রনীতি আমরা অনুসরণ করি। স্বাধীনতাযুদ্ধে সহযোগিতাকারী তৎকালীন সোভিয়েত ইউনিয়ন, ভারতসহ সব দেশের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাই। রাশিয়া ও ভারত সুখে-দুঃখে সবসময় আমাদের পাশে থাকে’- যোগ করেন বঙ্গবন্ধু কন্যা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে উৎপাদন শুরু হলে আরও ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে অন্তর্ভুক্ত হবে। এতে দেশের বিদ্যুৎ ঘাটতির পরিমাণ কমে যাবে বলে জানান প্রধানমন্ত্রী।

‘আমরা পরমাণু ক্লাবের সদস্য হয়েছি, আমরা মহাকাশে অন্তর্ভুক্ত হয়েছি। সুতরাং আমাদের কেউ দাবিয়ে রাখতে পারবে না’- বলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর