সেরা ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা হয়নি বাংলাদেশের একটিও

সংগৃহীত ছবি

টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২

সেরা ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা হয়নি বাংলাদেশের একটিও

অনলাইন ডেস্ক

টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২ এ এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঠাঁই মেলেনি বাংলাদেশের কোনো প্রতিষ্ঠান। যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন বুধবার এশিয়ার মোট ৬১৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে সেরা বিশ্ববিদ্যালয়ের  র‌্যাংকিং প্রকাশ করেছে। সেখানে ২৫১-৩০০ গ্রুপে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

ওই র‌্যাংকিংয়ে ৩৫১-৪০০ গ্রুপে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

এর পরের ৪০১-৫০০ গ্রুপে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। অবশ্য গত বছরের র‌্যাংকিংয়ের সঙ্গে তুলনায়, এ বছর ঢাবি ও বুয়েটের অবস্থানের কিছুটা উন্নতি হয়েছে। গত বছরের র‌্যাংকিংয়ে ঢাবি ছিল ৩৫১-৪০০ গ্রুপে। বুয়েট ছিল ৪০১+ গ্রুপে।

এ বছর ১৩টি দক্ষতা সূচককে বিবেচনায় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং করা হয়েছে। এবারের র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ে টানা তৃতীয়বারের মতো শীর্ষে আছে চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়।

এ বছর জাপানের সর্বোচ্চ ১১৮টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান করে নিয়েছে। গত বছর এই সংখ্যাটি ছিল ১১৬। তবে দেশটির মাত্র একটি বিশ্ববিদ্যালয় এবার শীর্ষ ১০-এ আছে। গত বছর দুটি বিশ্ববিদ্যালয় এর মধ্যে ছিল। এবার ফিলিস্তিনের একটি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে। শীর্ষ একশ’র মধ্যে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের সংখ্যা চার থেকে বেড়ে ছয় হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনাকে ব্যাপকভিত্তিক ও সুষম করতে বিশ্ববিদ্যালয়ের মৌলিক লক্ষ্য,পাঠদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- সবকিছুই বিচার করা হয়েছে।

news24bd.tv/আলী