লিটনের অনন্য এক ইতিহাস
লিটনের অনন্য এক ইতিহাস

সংগৃহীত ছবি

লিটনের অনন্য এক ইতিহাস

অনলাইন ডেস্ক

সাদা পোশাকে ক্যারিয়ারের সেরা সময়টা পার করছেন জাতীয় দলের ব্যাটার লিটন দাস। চলতি বছরে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে তার অগ্রযাত্রার শুরু। কিউইদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে জ্বলে না উঠলেও দ্বিতীয় ইনিংসেই লিটনের উইলো থেকে আসে দুর্দান্ত এক শতক। মাঝে সাউথ আফ্রিকা সিরিজে নজর কাড়া পারফরম্যান্স দেখাতে না পারলেও সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে তিনি ছিলেন ব্যাট হাতে বেশ উজ্জ্বল।

দুই টেস্টের তিন ইনিংসে লিটনের ব্যাট থেকে এসেছে ৮৮, ১৪১ ও ৫২ রানের ঝলমলে ইনিংস।

নিজের দুর্দান্ত এ পারফরম্যান্সের বলে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে অনন্য এক ইতিহাস গড়েলেন ডানহাতি এই ব্যাটার। বাংলাদেশের টেস্ট ইতিহাসের র‍্যাঙ্কিং ও রেটিং পয়েন্টের হিসাবে সবাইকে ছাড়িয়ে গেছেন ডানহাতি এই ব্যাটার। দেশের হয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের সেরা অবস্থান ও সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক এখন তিনি।

বুধবার প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে লিটন দাসের। বর্তমানে র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বরে অবস্থান করছেন তিনি। সেরা দশে ঢুকতে না পারলেও ইতিহাস ঠিকই গড়েছেন তিনি। বর্তমানে লিটনের রেটিং পয়েন্ট ৭২৪। এর সুবাদে ২৭ বছর বয়সী এই ক্রিকেটার ভেঙ্গে ফেলেছেন ২০১৭ সালে করা তামিম ইকবালের রেকর্ড।

টেস্ট ক্রিকেটে লিটন এখন বাংলাদেশি ব্যাটারদের ভেতর সেরা অবস্থানে আছেন। এর আগে র‍্যাঙ্কিংয়ের সর্বোচ্চ ১৪ নম্বরে পৌঁছাতে পেরেছিলেন তামিম ইকবাল। পরের অবস্থানে ছিলেন মুশফিকুর রহিম। তার ক্যারিয়ারের সেরা অবস্থান ছিল ১৬।

এতদিন ৭০৯ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ব্যাটারদের ভেতর সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক ছিলেন তামিম ইকবাল। ২০১৭ সালে তামিম এই রেকর্ডটি গড়েছিলেন। আর ২০২২ সালে লিটন ভেঙ্গে দিলেন সেই রেকর্ড। রচনা হল অনন্য এক ইতিহাসের।

news24bd.tv/আলী