'আলোচনার মাধ্যমে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হবে'
'আলোচনার মাধ্যমে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হবে'

প্রতীকী ছবি

'আলোচনার মাধ্যমে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হবে'

শফিকুজ্জামান রুবেল 

আলোচনার মাধ্যমে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ও মালয়েশিয়া মন্ত্রী পর্যায়ের সংক্ষিপ্ত বৈঠক শেষে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, শ্রমবাজার চালুর বিষয়ে মালয়েশিয়ার ক্যাবিনেট সিদ্ধান্ত নিবে, তবে এবারের সফরের পরই এই বাজারটি উন্মুক্ত হতে পারে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সাথে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর তিনি এসব কথা বলেন।

তিনি জানান, ২৫ টি এজেন্সির মাধ্যমেই মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর সিদ্ধান্ত হতে পারে। যদিও দীর্ঘদিন উন্মুক্ত সিন্ডিকেট যাতে শ্রমিক পাঠাতে পারে এ আলোচনা হয়ে আসছিল। তবে চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই নেয়া হবে বলেও জানান তিনি।

মালয়েশিয়ার মন্ত্রীর এ সফর ও বৈঠক নিয়ে আগ্রহী অনেকেই। প্রায় তিন বছর বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার চালু করতে গেলো বছরের ডিসেম্বরে সমঝোতা সই হয় দুই পক্ষের মধ্যে।

বিভিন্ন জটিলতায় দেশটিতে এখনো কর্মী পাঠানো শুরু করা যায়নি। এমন পরিস্থিতিতে বুধবার রাতে ঢাকা সফরে এসেছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। এর আগে, গত ২৬ মে ঢাকায় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ২০ মে মালয়েশিয়ার পক্ষ থেকে তা স্থগিত করা হয়।

এরপর সম্ভাব্য তারিখ ৩০ মে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। পরে সেই তারিখও চূড়ান্ত না করে বৈঠকের তারিখ নির্ধারণ করা হয় ২ জুন।

news24bd.tv/রিমু