শিক্ষক নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তির তারিখ ঘোষণা
শিক্ষক নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তির তারিখ ঘোষণা

সংগৃহীত ছবি

শিক্ষক নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তির তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ হাজারের বেশি শিক্ষক নিয়োগের বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ হবে আগামী ৫ জুন। ওইদিন তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আওতায় নিয়োগ সুপারিশ প্রদানের পর যে সকল পদে কেউ যোগদান করেনি সে সকল পদে পরবর্তী মেধাধারীকেও নির্বাচন করা হবে। ফল উপলক্ষে ওইদিন ১০টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি।

বিশেষ অতিথি হিসাবে থাকার কথা রয়েছে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এম.পি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন। সভায় সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

বৃহস্পতিবার (২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব সোনা মনি চাকমা স্বাক্ষরিত এক আদেশে এসব কথা জানান।

এদিকে কত পদে নিয়োগের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনুচ্ছিুক বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) এক কর্মকর্তা বলেন, বিশেষ গণবিজ্ঞপ্তিতে ১৫ হাজার ১৬৩টি পদ রয়েছে। আর তৃতীয় গণনিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশ পাওয়ার পরও সেসব পদে প্রার্থীরা যোগদান করেনি এবং ভি রোল (পুলিশ ভেরিফিকেশন ফরম) পাঠায়নি এমন শূণ্য পদের সংখ্যা ৭ হাজার ৮০০ এর বেশি।  

এর আগে গত ৬ ফেব্রুয়ারি বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশন পর্যায়ে ১৫ হাজার ১৬৩টি পদে শিক্ষক পদে নিয়োগ সুপারিশের জন্য বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

গত ২০ জানুয়ারি রাতে তৃতীয় গণনিয়োগ বিজ্ঞপ্তি থেকে সারা দেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৪ হাজার ৭৩টি পদে বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসায় শিক্ষক নিয়োগের সুপারিশ করে এনটিআরসিএ। ৩৪ হাজার ৭৩টি পদের মধ্যে এমপিও পদ রয়েছে ৩০ হাজার ৯০৪টি। আর নন-এমপিও পদ রয়েছে ৩ হাজার ১৬৯টি।

৩৪ হাজার ৭৩ শিক্ষকের মধ্যে প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ৬ হাজার ৫০১ জন। এ ছাড়া সহকারী শিক্ষক পদে ২৪ হাজার ৪১৮, সহকারী মৌলভি পদে ১ হাজার ৫২৮, ইবতেদায়ি মৌলভি পদে ৩৫৫, ট্রেড ইনস্ট্রাকটর পদে ৩৮৯, ইনস্ট্রাক্টর পদে ১০০, জুনিয়র ইনস্ট্রাক্টর পদে ৬, প্রদর্শক পদে ১৯৪, ইবতেদায়ি কারি পদে ৯৩ ও ইবতেদায়ি শিক্ষক পদে ৪৮৯ জন নিয়োগের সুপারিশ পেয়েছেন।

news24bd.tv/আলী

;