তুরস্কের অফিসিয়াল নাম পরিবর্তন
তুরস্কের অফিসিয়াল নাম পরিবর্তন

সংগৃহীত ছবি

তুরস্কের অফিসিয়াল নাম পরিবর্তন

অনলাইন ডেস্ক

জাতিসংঘ ইংরেজিতে তুরস্কের নাম Turkey থেকে Türkiye  (তুর্কিয়ে) নামে পরিবর্তন করেছে। এখন থেকে জাতিসংঘে তুরস্ককে ইংরেজিতে Türkiye হিসেবে উল্লেখ করা হবে। নামের বানান পরিবর্তন করার জন্য জাতিসংঘকে অনুরোধ জানিয়েছিল তুরস্ক। খবর আল জাজিরা।

জাতিসংঘের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলুর কাছে থেকে বুধবার একটি চিঠি পান মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখানে তিনি সকল বিষয়ে Turkey নাম পরিবর্তন করে Türkiye করার অনুরোধ জানান।

তিনি জানান, চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গে নতুন নামের বিষয়টি কার্যকর হয়ে যায়।   এর আগে মঙ্গলবার জাতিসংঘ ও অন্যন্য বৈশ্বিক সংগঠনগুলোর কাছে নাম পরিবর্তন করার জন্য চিঠি দিয়েছিলেন তুরস্কের পররাষ্টমন্ত্রী।  

এদিকে তুরস্ক গত ডিসেম্বর মাস থেকে তাদের ইংরেজি নামের বানান পরিবর্তন করার কাজ শুরু করে। ওই সময় প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান একটি স্মারকলিপি দিয়ে জনগণকে আহ্বান জানিয়েছিলেন, প্রত্যেক ভাষায় তারা যেন Türkiye নামটি ব্যবহার করেন।  

ওই সময় তিনি বলেছিলেন, Türkiye নামটি তুরস্কের সংস্কৃতি, সভ্যতা এবং মানকে সবচেয়ে সঠিকভাবে উপস্থাপন করে।  এরদোগান তুরস্কের সকল প্রতিষ্ঠানকে বলেছিলেন তাদের পণ্যে যেন তারা উল্লেখ করেন পণ্যটি Türkiye-তে তৈরি।  এরদোগান দেশের কোম্পানিগুলিকে রপ্তানিকৃত পণ্যে এবং রাষ্ট্রীয় সংস্থাগুলির চিঠিপত্রে ‘Türkiye’ ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।

news24bd.tv/আলী