বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

প্রতীকী ছবি

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। তবে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৯৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৪৪ হাজার ৬০০ জন। আগের দিন মারা গেছেন ১ হাজার ৪৪০ জন ও সংক্রমিত হন ৫ লাখ ৭৬ হাজার ৫০৭ জন।

আজ শুক্রবার সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৩৯ লাখ ৯২ হাজার ৬০০ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ লাখ ১৭ হাজার ৩২১ জনে। এসময়ে করোনা থেকে সেরে উঠেছেন ৫০ কোটি ৪৮ লাখ ৫৩ হাজার ৫৬১ জন।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে উত্তর কোরিয়া। আক্রান্তের দিক থেকে তালিকার ৩২ নম্বর থাকা দেশটিতে এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৬১০ জন। তবে, এসময়ে কতজন মারা গেছেন সেই তথ্য জানা যায়নি। এ পর্যন্ত মারা গেছেন ৭০ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৬ লাখ ৬৯ হাজার ৯৫০ জন।

দৈনিক সংক্রমণের দিক দিয়ে উত্তর কোরিয়ার পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন ৮২ হাজার ৮৯৬ জন, মারা গেছেন ২১৬ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ১০ লাখ ৩২ হাজার ৮৬২ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২১৬ জন। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৬২ লাখ ৭১ হাজার ২৮৩ জন। সুস্থ হয়ে ওঠেছেন ৮ কোটি ২৩ লাখ ৯৪ হাজার ১৮৪ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত ৪ কোটি ৩১ লাখ ৬৯ হাজার ৫৯৯ জন। মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৬৪১ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮৬১ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩০ জন। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ২৭৩ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১১ লাখ ১ হাজার ২৯০ জন। মারা গেছেন ৬ লাখ ৬৬ হাজার ৯৭৮ জন।

তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ইতালি, তুরস্ক, স্পেন, আর্জেন্টিনা, ইরান ও কলম্বিয়া। তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২ নম্বরে। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৫৩ হাজার ৫৬৩ জন। মারা গেছেন ২৯ হাজার ১৩১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৩ হাজার ৩৮৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস ধরা পড়ে। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। মহামারি করোনাভাইরাস এখন পর্যন্ত সারাবিশ্বে তান্ডব চালিয়ে যাচ্ছে। প্রায় প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। বাড়ছে শনাক্তও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে।

news24bd.tv/রিমু