রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

সংগৃহীত ছবি

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট সহযোগী, অর্থ ব্যবস্থাপক, ব্যবসায়ীসহ একাধিক শীর্ষ সরকারি কর্মকর্তাতে লক্ষ্য করে দেয়া হয়েছে এ নিষেধাজ্ঞা।

আজ শুক্রবার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকজন রুশ ধনকুবের, রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র  মার্কিন জাখারোভাও নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।

এদিকে ইন্টারপোল প্রধান জুরগেন স্টক সতর্ক করেছেন, রুশ আক্রমণের পর ইউক্রেনে পাঠানো পশ্চিমাদের অস্ত্র যেকোনো মুহূর্তে অপরাধীদের হাতে চলে যেতে পারে।

আলোচনার টেবিলেই ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শেষ হবে বলে আশা করছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটো প্রধান জেনস স্টোলটেনবার্গ।  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মন্তব্য করেছেন, ইউক্রেনের ভূখণ্ডের ২০ শতাংশ দখল করে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে চলমান পরিস্থিতিতেই আজ শুক্রবার আফ্রিকার ইউনিয়নের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। খাদ্যশস্য সরবরাহ এবং রাজনৈতিক সহযোগিতাই থাকবে আলোচনার মূল বিষয়।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

news24bd.tv/রিমু