সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছর, ব্রিটেনজুড়ে উৎসব
সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছর, ব্রিটেনজুড়ে উৎসব

সংগৃহীত ছবি

সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছর, ব্রিটেনজুড়ে উৎসব

অনলাইন ডেস্ক

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার থেকে যুক্তরাজ্য এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে নানা অনুষ্ঠান শুরু হয়েছে। ব্রিটেনের ইতিহাসে এটি এক নজিরবিহীন দিন, কারণ ৯৬-বছর বয়স্ক রানি এলিজাবেথ ১৯৫২ সাল থেকে এ পর্যন্ত একটানা ৭০ বছর ধরে সিংহাসনে আসীন রয়েছেন।

দেশটিতে রাজতন্ত্রের বহু শতাব্দী দীর্ঘ ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে অধিষ্ঠিত থেকেছেন। এ উপলক্ষে ব্রিটেনে এবং কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে চার দিন ধরে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে ব্রিটেনে দিনের অনুষ্ঠানমালা শুরু হয় ট্রুপিং দ্য কালার নামের এক ঐতিহ্যবাহী সামরিক প্যারেড দিয়ে। এতে ১,২০০ সৈন্য, ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য-যন্ত্রশিল্পী অংশ নেন। এ ছাড়াও লন্ডনে বাকিংহাম প্রাসাদের ওপর দিয়ে যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা প্রাসাদের বারান্দায় উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় ব্রিটেনের বিভিন্ন শহর ও কমনওয়েলথ দেশগুলোর রাজধানীতে মশাল প্রজ্বলনের মত আরো বেশ কিছু কর্মসূচি পালন করা হয়। প্লাটিনাম জুবিলীর অনুষ্ঠান দেখতে লন্ডন শহরে পৃথিবীর বহু দেশ থেকে হাজার হাজার পর্যটকের ভিড় জমেছে। সূত্র : বিবিসি বাংলা 

news24bd.tv/রিমু

সম্পর্কিত খবর