সমকামী জুটিকে লিভইনের অনুমতি দিলো হাইকোর্ট
সমকামী জুটিকে লিভইনের অনুমতি দিলো হাইকোর্ট

সংগৃহীত ছবি

সমকামী জুটিকে লিভইনের অনুমতি দিলো হাইকোর্ট

অনলাইন ডেস্ক

এক ঐতিহাসিক রায়ে সমকামী জুটি ফাতিমা নোরা (২৩) ও আদিলা নাজরিন (২২)-কে লিভইন বা একত্রে থাকার অনুমতি দিয়েছে কেরালা হাইকোর্ট। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

এর আগে, গত ২৪ মে আদিলা নাজরিন হাইকোর্টে অভিযোগ করেন যে, ফাতিমার বাবা-মা তাকে অপহরণ করে আলাদা থাকার ব্যাপারে তাকে চাপ ও হুমকি দিয়েছেন, সেই সাথে জোর করে কনভারশন থেরাপি নিতেও রাজি করানোর চেষ্টা করেছিলেন। তার এ অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার (৩১ মে) হাইকোর্ট উভয়পক্ষকে সশরীরে আদালতে উপস্থিত হবার নির্দেশ দেয়।

আদিলা জানান, উভয়পক্ষ হাইকোর্টে উপস্থিত হলে বিচারক জানতে চান যে আমরা একসাথে থাকতে চাই কি না? উত্তরে আমরা দুজনই হ্যাঁ-সূচক জবাব দিলে বিচারক আমাদের পক্ষে রায় দেন।

আদিলা আরও বলেন, আমাদের সেই দুঃস্বপ্নের মতো সময়ের বর্ণনা দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর অনেক মেয়েই আমাকে মেসেজ করে জানিয়েছে যে তারাও একই কারণে পরিবারের বিরুদ্ধে লড়ছে। আমাদের এ জয় তাদের জন্য একটা উদাহরণ তৈরি করলো। আশা করি আমাদের জয় তাদেরকে উৎসাহ যোগাবে।

ফাতিমা নোরা বলেন, অবশেষে আমি আদিলার সাথে থাকতে পারবো। আমি খুবই খুশি কিন্তু ভীষণ ক্লান্ত। গত কয়েক সপ্তাহে আমাদের দুজনের পরিবারই অনেক মানসিক ও শারীরীক নির্যাতন করেছেন। আমাদের বিশ্রাম দরকার।

ঐতিহাসিক এ রায়কে এলজিবিটিকিউ কমিউনিটির জন্য এক বিরাট ও ঐতিহাসিক অর্জন বলে মনে করছেন কেরালার সমকামী অধিকার সংরক্ষণ সংগঠনগুলো।

প্রসঙ্গত, লেসবিয়ান জুটিদের একত্রে থাকার অনুমতি পাবার রায় ভারতে এটিই প্রথম নয়। এর আগে, ২০১৮ সালেও একটি দক্ষিণ ভারতীয় জুটি একসাথে থাকার অনুমতি দিয়েছিলো কেরালা হাইকোর্ট।

news24bd.tv/আলী