মাঙ্কিপক্স সন্দেহে ঢাকায় একজন ভর্তি
মাঙ্কিপক্স সন্দেহে ঢাকায় একজন ভর্তি

প্রতীকী ছবি

মাঙ্কিপক্স সন্দেহে ঢাকায় একজন ভর্তি

অনলাইন ডেস্ক

মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।   বিমানবন্দরের হেলথ ডেস্কের প্রধান ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।  

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন এ তথ্য নিশ্চিত করেছেন।   তিনি জানান, ‘আমরা (মাংকিপক্স) সন্দেহ করছি, তবে এখনও নিশ্চিত নই।

যেহেতু এটি আমাদের জন্য নতুন রোগ, পরীক্ষা-নিরীক্ষা করতে কিছুটা সময় লাগবে। ’

এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান বলেন, এটি সন্দেহ করা হচ্ছে। এই তুর্কি নাগরিক পর্যবেক্ষণে রয়েছেন। বিষয়টি পরীক্ষা নিরীক্ষার করে চূডান্তভাবে জানা যাবে।  মাঙ্কিপক্স নিয়ে বাংলাদেশে আতঙ্কের কিছু নেই জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, সরকার মাঙ্কিপক্স নিয়ে সতর্ক রয়েছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।  

তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই ব্যক্তি আজ (মঙ্গলবার) দুপুর ২টায় বাংলাদেশে পৌঁছান। তবে তার বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। ঠিক কী ধরনের উপসর্গ নিয়ে তিনি বাংলাদেশে এসেছেন সেটা সম্পর্কেও এখনও বিস্তারিত জানা যায়নি।  

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে।

গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে  মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়।  ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে।  
news24bd.tv/আলী