ওষুধে ক্যানসার উধাও, তোলপাড়
ওষুধে ক্যানসার উধাও, তোলপাড়

ওষুধে ক্যানসার উধাও, তোলপাড়

অনলাইন ডেস্ক

মলদ্বারের (রেক্টাল) ক্যানসারে আক্রান্ত একদল রোগীর ওপর একটি ওষুধের ছোট পরীক্ষা চালাতে গিয়েই ‘অলৌকিক ফল’ পেলেন চিকিৎসকরা। ওষুধটি ব্যবহারের পর পরীক্ষামূলক চিকিৎসায় অংশ নেওয়া সব রোগীর শরীর থেকে ক্যানসার পুরোপুরি উধাও হয়ে গেছে, যা ইতিহাসে প্রথম।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে চিকিৎসা বিজ্ঞানীদের তত্ত্বাবধানে ছোট একটি ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নিয়ে ‘ডস্টারলিম্যাব’ নামে একটি ওষুধ খেয়েছিলেন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ১৮ জন রোগী। প্রায় ছয় মাস ধরে ওষুধটি খান তারা।

এরপরই মেলে ‘অলৌকিক ফল’, তাদের প্রত্যেকের শরীর থেকে অদৃশ্য হয়ে যায় টিউমার।  

বিশেষজ্ঞদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, ডোস্টারলিম্যাব হলো ল্যাবরেটরিতে উৎপাদিত একটি ওষুধ যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসেবে কাজ করে। ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া মলদ্বার ক্যানসারে আক্রান্ত ওই ১৮ জন রোগীকে একই ওষুধ দেয়া হয়েছিল।

ট্রায়ালের ফলাফলে দেখা গেছে, প্রত্যেক রোগীর ক্যানসার পুরোপুরি নির্মূল হয়ে গেছে। এন্ডোস্কপি, টমোগ্রাফি বা পিইটি স্ক্যান কিংবা এমআরআই স্ক্যানেও তাদের শরীরে আর ক্যানসার শনাক্ত হয়নি।  

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারের চিকিৎসক ডা. লুইস এ. ডিয়াজ জে. বলেন, ‘এ ধরনের ঘটনা ক্যানসারের ইতিহাসে এটিই প্রথম। ’  

ক্যানসার নির্মূল করার জন্য এর আগে কেমোথেরাপি, রেডিয়েশন এবং অস্ত্রোপচারের মতো চিকিৎসা নিয়েছিলেন ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া ১৮ জন রোগী। ট্রায়াল শেষে আবারও আগের চিকিৎসার মধ্য দিয়ে যেতে হবে বলে ধরে নিয়েছিলেন তারা।  তবে ‘ডস্টারলিম্যাব’ নামের ওই ওষুধটি খাওয়ার পর আর কোনো চিকিৎসার প্রয়োজন হয়নি তাদের।  

বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসাটি আশাব্যঞ্জক মনে হচ্ছে। তবে ওষুধটি অন্য রোগীদের জন্যও কাজ করবে কিনা তা দেখার জন্য বড় আকারের ট্রায়াল প্রয়োজন।

news24bd.tv তৌহিদ