হার দিয়ে বাছাই শুরু বাংলাদেশের
হার দিয়ে বাছাই শুরু বাংলাদেশের

সংগৃহীত ছবি

বাহরাইনের কাছে

হার দিয়ে বাছাই শুরু বাংলাদেশের

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে আত্মবিশ্বাস সঙ্গী করে এশিয়ান কাপ (এফসি) বাছাইপর্বের ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। কিন্তু শুরুটা ভালো হলো না কাবরেরার দলের।

আজ মালয়েশিয়াতে বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল র‌্যাংকিংয়ে ৯৯ ধাপ এগিয়ে থাকা বাহরাইন। শক্তির বিচারে এগিয়ে থাকা দলটির বিপক্ষে পুরো ম্যাচজুড়েই বুক চিতিয়ে লড়াই করেছে বাংলাদেশ।

ম্যাচে ২-০ গোলে হারলেও শেষ পর্যন্ত লড়েছেন জামাল-জিকোরা।

পুরো ম্যাচেই চারপাশ থেকে চোখ রাঙাচ্ছিলেন বাহরাইনের ফুটবলাররা। মুহুর্মুহু আক্রমণে কাঁপন ধরছিল লাল-সবুজের রক্ষণে। তবে গোলবারের নিচে নিজেকে আবারও প্রমাণ করেছেন জিকো। তার দৃঢ়তায় মূলত ম্যাচের গোল ব্যাবধান কমেছে। বাহরাইনকে বেশ কিছু নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেছেন জিকো।

বাংলাদেশের কপাল পুড়েছে মূলত সেটপিসে। বাহরাইনের বিল্ডআপ সফলতার সঙ্গেই রুখে দিচ্ছিল বাংলাদেশ। তবে সেটপিসে বাহরাইনের বিপক্ষে খেই হারিয়ে ফেলছিল তারা।

কুয়ালালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে ৪-১-৪-১ ছকে খেলেছে হ্যাভিয়ের কাবরেরার দল। এই ম্যাচে খেলেছে ইন্দোনেশিয়া ম্যাচের একাদশই। ১০ম মিনিটে মাহাদি ফয়সালের কর্নার থেকে আমিনে মোহামেদ বেরাদ্দির হেড ডান দিকে ঝাঁপিয়ে রক্ষা করেছেন গোলরক্ষক জিকো। ফিরতি বলটি ক্লিয়ার করেন ফাহাদ।

১৯তম মিনিটে হাসান আলআসওয়াদের বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শট আবার ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক জিকো। ২৩তম মিনিটে হাসান আল আসওয়াদের ফ্রি-কিক গোলরক্ষকের গ্লাভসে জমা পড়ে। পরের মিনিটে আলী আব্দুল্লাহ হারামের শট প্রতিহত করেন গোলরক্ষক।

মাঝে মাঝে কাউন্টার অ্যাটাকের চেষ্টা করেছে বাংলাদেশও। তবে সফলতার মুখ দেখেনি। ২৭তম মিনিটে রাকিব হোসেনের বাম প্রান্তের ক্রসে সাজ্জাদ মাথা ছোঁয়াতে পারেননি। দুই ডিফেন্ডার তাকে ব্লক করে রাখে। যা ছিল প্রথম সুবর্ণ সুযোগ।

৩ মিনিট পর এগিয়ে যায় বাহরাইন। হাসান আল আসওয়াদের কর্নার থেকে আলী আব্দুল্লাহ হারাম হেডে গোল করেছেন। ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা গায়ের সঙ্গে সেঁটে থাকার চেষ্টা করলেও দলকে রক্ষা করতে পারেননি।

বাহরাইন ব্যবধান দ্বিগুণ করেছে ৪২তম মিনিটেই। জামাল বা রাকিব কেউই ঠিকমতো হেডটি ক্লিয়ার করতে পারেনি। বল চলে আসে বক্সের বাইরে থাকা হাসান আলআসওয়াদের পায়ে। বটম কর্ণারের বল জালে জড়ান তিনি। জিকো ঝাঁপিয়ে পড়েও প্রতিহত করতে পারেননি।

২-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশ বিরতির পর রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরিয়ে আসার চেষ্টা করে। এই অর্ধে সোহেল রানা, জাফর ইকবাল, মেরাজ হোসেন ও পাপন সিংহ মাঠে নামেন। এই ম্যাচে অভিষেক হয়েছে পাপনের।

কাবরেরার দল ব্যবধানে আর হেরফের করতে না পারলেও ৫৫ মিনিটে সুযোগ তৈরি করেছিল বাহরাইন। কিন্তু আব্দুল্লাহ ইউসুফ হেলাল গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি। জিকো ঝাঁপিয়ে পড়ে তা রুখে দিয়েছেন।

আগামী ১১ জুন তুর্কমেনিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

news24bd.tv/কামরুল