আইএইএ'র ক্যামেরা বন্ধ করল ইরান
আইএইএ'র ক্যামেরা বন্ধ করল ইরান

আইএইএ'র ক্যামেরা বন্ধ করল ইরান

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু স্থাপনার কিছু ক্যামেরা বন্ধ করে দেওয়া হয়েছে। বাড়তি সহযোগিতার অংশ হিসেবে ইরান যেসব ক্যামেরা বসানোর অনুমতি দিয়েছিল সেগুলোর বিদ্যুতের সুইচ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে ইরানের পরমাণু শক্তি সংস্থা।

তবে এখনও পরমাণু স্থাপনায় আইএইএ'র ৮০ শতাংশ ক্যামেরা সচল রয়েছে। ইরানের পরমাণু কর্মসূচি যে শান্তিপূর্ণ তা নজরদারি করতে পরমাণু স্থাপনাগুলোতে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা বা আইএইএ ক্যামেরা বসিয়ে রেখেছে।

আইএইএ'র নীতিমালা অনুযায়ী যেসব ক্যামেরা অপরিহার্য সেগুলো এখনো বন্ধ করা হয়নি।

পরমাণু স্থাপনার কয়েকটি ক্যামেরা বন্ধের ভিডিও প্রকাশ করেছে ইরানের পরমাণু শক্তি সংস্থা। এতে দেখা যাচ্ছে, পরমাণু স্থাপনার ক্যামেরার সুইচ বন্ধ করছেন সেখানে কর্মরত দুই ব্যক্তি।

আইএইএ’র বোর্ড অব গভর্নর্সের বৈঠকে আন্তর্জাতিক সংস্থাটি ইরানের প্রতি অযৌক্তিক আচরণ করায় এই পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে তেহরান।

ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি বলেছেন, আইএইএ-কে ইরান এ পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে ব্যাপকভাবে সহযোগিতা করেছে কিন্তু সংস্থাটি ইরানের এই সহযোগিতা ও সদিচ্ছাকে সমর্থন না করে বরং এটাকে ইরানের দায়িত্ব বলে বিবেচনা করছে। এর ফলে ইরান তার পরমাণু স্থাপনায় বসানো আইএইএ'র কিছু নজরদারি ক্যামেরা বন্ধ করে দিয়েছে।

news24bd.tv তৌহিদ