বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বুয়েট-ঢাবি
বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বুয়েট-ঢাবি

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বুয়েট-ঢাবি

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সাইমন্ডস (কিউএস) তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং ২০২৩ প্রকাশ করেছে। সেখানে অন্তত এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান ধরে রেখেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

ওই তালিকায় গতবছরের মতো এ বছরও বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে এক হাজারের মধ্যে স্থান করে নিয়েছে। এ ছাড়া ১০০১ থেকে ১২০০ এর মধ্যে বাংলাদেশের বেসরকারি ব্রাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আছে।

সংস্থাটি প্রতিবছর বিশ্বসেরা ১ হাজার ৪০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে থাকে। তবে কিউএস তাদের তালিকায় ৫০০ এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্ট করে উল্লেখ করে না।

সংস্থাটি একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত প্রভৃতি সূচকের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করে।

বরাবরের মতো তালিকায় শীর্ষস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। গতবারও বিশ্ববিদ্যালয়টি তালিকার এক নম্বরে ছিল। এর পরেই আছে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অবস্থান তিন নম্বরে। যথাক্রমে চার ও পাঁচে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।  

এ ছাড়া র‌্যাংকিংয়ে এশিয়ার মধ্যে শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রতিবেশী দেশ ভারতের ৯টি ও পাকিস্তানের তিনটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

news24bd.tv তৌহিদ