দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণের আশঙ্কা, বাড়তে পারে তাপমাত্রা 

প্রতীকী ছবি

দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণের আশঙ্কা, বাড়তে পারে তাপমাত্রা 

অনলাইন ডেস্ক

মৌসুমি বায়ুর প্রভাবে দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে সারা দেশে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানানো হয়েছে। শুক্রবার (১০ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, দেশের সব বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

সন্ধ্যা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত পূর্বর্তী ২৪ ঘণ্টায় চাঁদপুরে সর্বোচ্চ ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় নেত্রকোনায় ৭৭, নোয়াখালীল মাইজদীকোর্টে ৬৯, কক্সবাজারে ৬৫, ঢাকা ও ফরিদপুরে ৬৪, ময়মনসিংহে ৫৯, পটুয়াখালীতে ৪৫, গোপালগঞ্জে ৪৩, নীলফামারীর ডিমলায় ৩৯, বরিশাল ও নওগাঁর বদলগাছীতে ৩৭, কক্সবাজারের টেকনাফে ৩৫, ভোলায় ৩৩, কুড়িগ্রামের রাজারহাট ও কিশোরগঞ্জের নিকলিতে ৩১, সিলেট, বগুড়া ও সিরাজগঞ্জের তাড়াশে ২৫, মাদারীপুর ও কুষ্টিয়ার কুমারখালীতে ২২, টাঙ্গাইলে ২০, রাজশাহী ও নোয়াখালীর হাতিয়ায় ১৮, নীলফামারীর সৈয়দপুরে ১২, পাবনার ঈশ্বরদীতে ১১ এবং রংপুর, পঞ্চগড়ের তেঁতুলিয়া ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, কক্সবাজারের কুতুবদিয়া, খুলনা, বাগেরহাটের মোংলা, যশোর, চুয়াডাঙ্গা এবং পটুয়াখালীর খেপুপাড়ায়ও বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিন সকালে ফরিদপুরে সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায় ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে এবং আগামীকাল শনিবার (১১ জুন) সূর্যোদয় ভোর ৫টা ১০ মিনিটে।

news24bd.tv/কামরুল