শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ১০ ঘন্টা ০৭ মিনিট আগে

তিন কারণে জিততে পারে ক্রোয়েশিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তিন কারণে জিততে পারে ক্রোয়েশিয়া

শিরোপা দখলের লড়াইয়ে কে জিতবে ফ্রান্স না ক্রোয়েশিয়া ? প্রশ্নটার উত্তর পেতে অপেক্ষা করতেই হচ্ছে আরও কিছু সময়। তবে ফাইনালের আগে ফিফাডটকম বলছে, যে তিন কারণে জিততে পারে ক্রোয়েশিয়া

১। কোচ জ্লাতকো দালিচের ছোয়ায় বদলে গেছে ক্রোয়েশিয়া। অবিশ্বাস্য কিছুই করে দেখিয়েছেন তিনি। দলের আবহটা এর চেয়ে ভালো আর কখনো ছিল না, সেটা দলের ভেতর বাহিরে সবখানেই আলোচনা হচ্ছে। বিশ্বকাপে ৫০টি দিন একসঙ্গে পার করা দলটাকে একটা পরিবারের মতোই লেগেছে।

খেলোয়াড়েরা যেভাবে সবকিছু ঢেলে দিচ্ছেন, দেখে মনে হয়, মাঠে একে অন্যের জন্য লড়তে-মরতে প্রস্তুত। নকআউট পর্বে টানা তিনটি ম্যাচ অতিরিক্ত সময়ে গেছে, তিন ম্যাচে চার ম্যাচের সমান সময় দৌড়াতে হয়েছে, ক্রোয়াটদের জয়ের তাড়নায় তবু ক্লান্তি ছাপ ফেলতে পারেনি এতটুকুও।

২। ডেনমার্ক, রাশিয়া, ইংল্যান্ড—নকআউট পর্বে তিনটি ম্যাচেই পিছিয়ে পড়েও জিতেছে ক্রোয়াটরা, প্রথম দুটিতে আবার জয় এসেছে টাইব্রেকারে। শারীরিক তো বটেই, মানসিক শক্তির দিক থেকেও এই বিশ্বকাপের ‘কামব্যাক কিংস’ দাপট দেখিয়েছে।

অধিনায়ক লুকা মদরিচ বারবার যখন বলেছেন, ‘আমরা আমাদের চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছি’, সেটিকে তাই সহজ-সাধারণ বচনই মনে হয়েছে। ফ্রান্সের বিপক্ষে ফাইনালেও এই ব্যক্তিত্ব আর শক্তি ক্রোয়েশিয়ার পথচলায় সাহায্য করবে। বিশ্বকাপ ইতিহাসে শিরোপাজয়ী কোনো দলেই যে এই শক্তিটার অভাব ছিল না!

৩। ক্রোয়েশিয়ার রিয়াল তারকা মদরিচ ছাড়াও এই দলে প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই। বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, লিভারপুলের মতো ইউরোপের বড় বড় ক্লাবের মূল একাদশে রাকিতিচ, ব্রোজোভিচ, মানজুকিচ, লভরেনদের জায়গা নিয়েও কোনো সংশয় নেই। নিজেদের ক্ষমতা কী, তা নিয়ে তাই সংশয় নেই নিশ্চয়ই খেলোয়াড়দেরও। ২৭ বছর ১০ মাস গড় বয়সের এই ক্রোয়েশিয়া দলে অভিজ্ঞতা আর আত্মবিশ্বাসের তাই কমতি নেই।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

মন্তব্য