সমুদ্রের তলদেশে ‘সোনাভর্তি’ দুই জাহাজের সন্ধান 

সংগৃহীত ছবি

সমুদ্রের তলদেশে ‘সোনাভর্তি’ দুই জাহাজের সন্ধান 

অনলাইন ডেস্ক

কলম্বিয়ার উপকূলে ডুবে যাওয়া দু’টি জাহাজের খোঁজ মিলেছে। জাহাজ দু’টিতে বিপুল ‘সোনা’ থাকার সম্ভাবনাও রয়েছে। যার আনুমানিক মূল্য ১৭ বিলিয়ন ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

ডুবে যাওয়া বিখ্যাত স্প্যানিশ জাহাজ সান জোসের ধ্বংসাবশেষের কাছে ওই জাহাজ দু’টির খোঁজ মিলেছে।

প্রসঙ্গত, ১৭০৮ সালে ব্রিটিশরা ডুবিয়ে দেয় স্প্যানিশ জাহাজটিকে। তাতে বিপুল মূল্যবান সামগ্রী ছিল। আর ২০১৫ সালে এই জাহাজের খোঁজ পাওয়া যায়।

জানা গেছে, সমুদ্রের তলদেশে প্রায় ৩ হাজার ১০০ ফুট গভীরে একটি দূরনিয়ন্ত্রিত যান পাঠানো হয়েছিল। সেটির মাধ্যমে সমুদ্রের তলদেশের ভিডিও ধারণ করা হয়। সেই ভিডিওতে স্প্যানিশ জাহাজের ধ্বংসাবশেষের কাছে ওই জাহাজ দু’টি দেখতে পাওয়া যায়।

ধারণা করা হচ্ছে, সন্ধান পাওয়া জাহাজ দু’টি ২০০ বছরের পুরোনো হতে পারে। আর ভিডিওতে সমুদ্রের তলদেশে জাহাজ দু’টিতে সোনার মুদ্রা, অক্ষত চীনামাটির কাপ ও মৃৎপাত্র এলোমেলোভাবে দেখা গেছে।

এদিকে ২০১৩ সালে কলম্বিয়া একটি আইন পাস করে। যেখানে বলা হয়, দেশটির সমুদ্র তলদেশ থেকে আবিষ্কৃত ডুবে যাওয়া জাহাজগুলোকে জাতীয় ঐতিহ্য হিসেবে বিবেচনা করা হবে।

এছাড়া দেশটির ভাইস প্রেসিডেন্ট মার্তা লুসিয়া রামিরেজ ওই বছর ঘোষণা করেন, সান জোসের ধ্বংসাবশেষ থেকে পাওয়া নিদর্শনগুলো কলম্বিয়া, ক্যারিবিয়ান এবং বিশ্বের জন্য গর্ব হিসেবে একটি জাদুঘরে সংরক্ষিত রাখা হবে।

news24bd.tv/আলী 

সম্পর্কিত খবর