ফ্রান্স ৩, ক্রোয়েশিয়া ১

ফ্রান্স ৩, ক্রোয়েশিয়া ১

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মানজুকিচের গোলে ফ্রান্স এগিয়ে গেলেও তা পরিশোধ করে ক্রোয়েশিয়া। তার কিছুক্ষণ পরই ফের পেনাল্টিতে এগিয়ে যায় ১৯৯৮ এর বিশ্বকাপ জয়ীরা। ২-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ফ্রান্স। পরে দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান পল পগবা।

 রাশিয়ার লুজনিকি স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও ক্রোয়েশিয়া। শুরুর থেকেই বল দখলে রেখে আক্রমণে থেকেছে ক্রোয়েশিয়া। তবে ভালো কোনো সুযোগ তৈরি হয়নি। কিন্তু একটি সুযোগ পেয়েই তা কাজে লাগায় ফ্রান্স।

১৮তম মিনিটে ডি-বক্সের অনেক বাইরে থেকে অঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিক হেডে বিপদমুক্ত করতে মাথায় ছোঁয়া লেগে জালে ঢোকায় কিছুই করার ছিল না গোলরক্ষক দানিয়েল সুবাসিচের।

২৮তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে দুর্দান্ত শটে গোল করেন ইভান পেরিসিচ। ফ্রি-কিক থেকে ডি-বক্সে আসা বল জটলা থেকে দোমাগোই ভিদা কাটব্যাক করেছিলেন। ডান পা দিয়ে বল আয়ত্তে নিয়ে বাঁ পায়ের জোরালো শটে গোলরক্ষক উগো লরিসকে ফাঁকি দেন সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষেও সমতা ফেরানো পেরিসিচ। টুর্নামেন্টে এটি তার তৃতীয় গোল।

দশ মিনিট পর আবার এগিয়ে যায় ফ্রান্স পেনাল্টি থেকে। কর্নার থেকে ডি-বক্সে আসা বলে লেগেছিল পেরিসিচের হাতের ছোঁয়া। রেফারি মাঠের বাইরে  গিয়ে ভিডিও রিপ্লে দেখে সিদ্ধান্ত দেন স্পট-কিকের। ঠাণ্ডা মাথায় টুর্নামেন্টে নিজের চতুর্থ গোলটি করেন অঁতোয়ান গ্রিজমান।

দুই দলই সেমি-ফাইনালের শুরুর একাদশ ফাইনালে রেখেছে। ক্রোয়েশিয়ার সামনে প্রথমবার ফাইনালে উঠে শিরোপা জয়ের হাতছানি। আর তৃতীয়বারের মতো ফাইনালে ওঠা ফ্রান্সের লক্ষ্য দ্বিতীয় বিশ্বকাপ জয়।

ফ্রান্স একাদশ: উগো লরিস, সামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকা এরনঁদেজ, বাঁজামাঁ পাভার্দ, এনগোলা কঁতে, পল পগবা, ব্লেইস মাতুইদি, অঁতোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ।

ক্রোয়েশিয়া একাদশ: দানিয়েল সুবাসিচ, দোমাগোই ভিদা, দেয়ান লভরেন, ইভান স্ত্রিনিচ, শিমে ভারসালকো, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রজোভিচ, ইভান রাকিতিচ, মারিও মানজুকিচ, আন্তে রেবিচ, ইভান পেরিসিচ।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর