বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জেনিনকে ১০ বছরের কারাদণ্ড
বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জেনিনকে ১০ বছরের কারাদণ্ড

সংগৃহীত ছবি

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জেনিনকে ১০ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

বলিভিয়ার সাবেক নির্বাচিত প্রেসিডেন্ট ইভো মোরালেসের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্রে নেতৃত্ব দেয়ার জন্য জেনিন আনেজকে দেশটির আদালত ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। অভ্যুত্থানের পর আনেজ বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৯ সালে বলিভিয়ায় মার্কিন পরিকল্পনায় ওই সামরিক অভ্যুত্থান হয়। পরে অবশ্য নির্বাচনের মাধ্যমে মোরালেসার একান্ত ঘনিষ্ঠ সহযোগী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন এবং জেনিন আনেজকে আটক করা হয়।

আটকের এক বছর পর তার বিরুদ্ধে আদালতের পক্ষ থেকে ১০ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করা হলো।

তিন মাস আগে তার বিরুদ্ধে আদালতের মামলার কার্যক্রম শুরু হয় এবং গতকাল আনেজকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়। রাজধানীর লাপাজের একটি মহিলা কারাগারে তাকে দশ বছর কাটাতে হবে।

জেনিন আনেজকে বলিভিয়ায় সংবিধান পরিপন্থী কাজের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। অবশ্য সরকারি কৌঁসুলিরা তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়ার জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন। জেনিন অবশ্য তার মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করে আসছেন।

তিনি ২০২১ সালের মার্চ মাস থেকে আটক অবস্থায় রয়েছেন। আনেজের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হয়েছে। এ মামলায় দোষী সাব্যস্ত হলে তিনি ১০ বছর থেকে ২০ বছরের কারাদণ্ডের মুখে পড়তে পারেন।

মোরারেসের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের জন্য দেশটির সাবেক সেনাপ্রধান উইলিয়াম কালিম্যান এবং সাবেক পুলিশ প্রধান ইউরি কালডেরনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। এই দুই ব্যক্তি আগেই দেশ ছেড়ে পালিয়েছেন। সূত্র : আল-জাজিরা

news24bd.tv রিমু