ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত: কিয়েভ
ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত: কিয়েভ

সংগৃহীত ছবি

ইউক্রেনের ১০ হাজার সেনা নিহত: কিয়েভ

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। চলমান এই অভিযানে এ পর্যন্ত ১০ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ। যুদ্ধবিরতি না থাকায় উভয় পক্ষের জন্য ব্যাপক ক্ষয়-ক্ষতিও হয়েছে।

গতকাল শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ বলেছেন, রুশ হামলায় এখন পর্যন্ত তারা প্রায় ১০ হাজার সেনা হারিয়েছে।

আহত হচ্ছেন অনেকে।

তিনি জানান, এর চেয়ে অনেক বেশি ক্ষয়ক্ষতি হচ্ছে রাশিয়ার। ইউক্রেন সরকারের তথ্য অনুযায়ী, এই যুদ্ধে ৩০ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে।

এদিকে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা বলছে, এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি যোদ্ধা হারিয়েছে রাশিয়া।

তিন মাসেরও বেশি সময় ধরে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছে। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে ইউক্রেন। মূলত এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন প্রত্যাহারে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ করতে সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে আসেনি। অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া এবং তার দু’দিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্র : বিবিসি

news24bd.tv রিমু