র‍্যামজে হান্ট সিনড্রোম সম্পর্কে জানুন
র‍্যামজে হান্ট সিনড্রোম সম্পর্কে জানুন

সংগৃহীত ছবি

র‍্যামজে হান্ট সিনড্রোম সম্পর্কে জানুন

অনলাইন ডেস্ক

ঠিকমতো কথা বলতে পারছেন না জনপ্রিয় পপ তারকা জাস্টিন বিবার। কথা বলার সময় তার মুখ বেঁকে যাচ্ছে, বন্ধ হয়ে যাচ্ছে চোখও। তার মুখের একপাশ সম্পূর্ণ প্যারালাইজড হয়ে গেছে। এ অবস্থায় তিনটি শো বাতিল করেছেন তিনি।

খবর দ্য গার্ডিয়ানের।

মাত্র আটাশ বছর বয়সে তিনি র‍্যামজে হান্ট সিনড্রোমে আক্রান্ত হয়েছেন। ইনস্টাগ্রামে এক ভিডিওবার্তায় জাস্টিন বিবার নিজেই জানিয়েছিলেন, 'দেখতে পাচ্ছেন, আমার চোখের পাতা নাড়াতে পারছি না'।

তার প্রায় আড়াই কোটি ভক্তের উদ্দেশ্য করে তিনি বলেন, 'মুখের একপাশ দিয়ে হাসতে পারছি না। আমার মুখের ডানপাশ পুরোটা অসাড় হয়ে গেছে'।

'এই ভাইরাস আমার কান এবং মুখের স্নায়ুকে আক্রমণ করেছে যার জন্য মুখটা অবশ হয়ে গেছে,' তিন মিনিটের এই ভিডিওতে বিবার জানান।

র‍্যামজে হান্ট সিনড্রোম কী? এর ফলে কী কী সমস্যা হয় তা নিম্নে তুলে ধরা হলো-

র‍্যামজে হান্ট সিনড্রোম হচ্ছে স্নায়ুর একটি সমস্যা। জলবসন্তের মতো এক ধরনের ভাইরাসের কারণে এই সমস্যা দেখা দেয়। এর লক্ষ্মণ হচ্ছে কান বা তার পাশেপাশে লাল ফুসকুড়ি, যা থেকে খুবই ব্যথা হয়। পাশাপাশি একই জায়গায় দেখা দেয় ফোঁড়া।

যুক্তরাষ্ট্রের খ্যাতনামা হাসপাতাল মেয়ো ক্লিনিক জানায়, যে কান এই সিনড্রোমে আক্রান্ত হয় মুখের সেই পাশটা অবশ হয়ে পড়ে। এই সিনড্রোমে আক্রান্ত রোগীর কানের ব্যথা হয়, কানের ভেতর ঝিনঝিন করে, চোখের পাতা বন্ধ করতে পারে না, এবং মুখ থেকে স্বাদ চলে যায়।

চোখের পাতা বন্ধ করতে না পারার জন্য রোগীর চোখে ব্যথা হয়, দৃষ্টি ঘোলা হয়ে যায়, বলছে মেয়ো ক্লিনিক, সাধারণত ৬০ বছর বা তার বেশি বয়সী মানুষ এই সিনড্রোমে আক্রান্ত হন।

ডাক্তাররা বলেন, এসব উপসর্গ সাধারণত স্থায়ী হয় না, তবে ক্ষেত্র বিশেষে এই সিনড্রোম স্থায়ী হতে পারে।

এ সপ্তাহে কিছুদিন আগে জাস্টিন বিবারের টিম এই গায়কের তিনটি নির্ধারিত কনসার্ট বাতিল করার ঘোষণা করে। জাস্টিন বিবার ওয়ার্ল্ড ট্যুর গত ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। ইনস্টাগ্রামের ভিডিওতে ক্যানাডায় জন্ম নেয়া এই তারকা তার ফ্যানদের ধৈর্য ধরতে বলেন এবং জানান যে পরবর্তী কিছু শো করার মতো শারীরিক অবস্থা তার নেই।

তিনি বলেন, 'আশা করছি আপনারা অবস্থাটা বুঝতে পারছেন। আমি কিছুদিন বিশ্রাম নেবো এবং নিজেকে শতভাগ আগের জায়গায় ফিরিয়ে আনবো। তারপর যা করার জন্যই আমার জন্ম হয়েছে সেই কাজ আবার শুরু করবো'।

সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি বাংলা

news24bd.tv রিমু

সম্পর্কিত খবর