পাঁচদিনে ৭৫ কিমি রাস্তা তৈরি : গিনেস ‌বুকে ভারত
পাঁচদিনে ৭৫ কিমি রাস্তা তৈরি : গিনেস ‌বুকে ভারত

সংগৃহীত ছবি

ভাঙল কাতারের রেকর্ড 

 

পাঁচদিনে ৭৫ কিমি রাস্তা তৈরি : গিনেস ‌বুকে ভারত

অনলাইন ডেস্ক

মাত্র পাঁচদিনে ৭৫ কিমি রাস্তা তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলল ভারত। সম্প্রতি ভারতের সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকরি জানিয়েছেন, ৫৩ নম্বর জাতীয় সড়কে একটি একক লেনে টানা ৭৫ কিলোমিটার রাস্তা নির্মাণ করেছে ১০৫ ঘণ্টা ৩৩ মিনিটে।

টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি বলেছেন, '‌এনএইচএআই ১০৫ ঘন্টা এবং ৩৩ মিনিটের রেকর্ড সময়ের মধ্যে অমরাবতী থেকে আকোলার মধ্যে ৫৩ নম্বর জাতীয় সড়কের অংশে একক লেনে ৭৫ কিলোমিটার অবিচ্ছিন্ন বিটুমিনাস কংক্রিট তৈরি করে সফলভাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সম্পন্ন করেছে। '‌ সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি তাঁর টুইটার হ্যান্ডেলে গিনেস রেকর্ডসের তথ্যটি শেয়ার করেছেন।

তিনি হাইওয়ের একটি ছবি এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেটও পোস্ট করেছে।

নীতিন গডকরি অনুভূতি শেয়ার করে লিখেছেন, ‘আজ আমি খুব গর্বিত কারণ আমাদের দল আরও একটি বিশ্বরেকর্ড তৈরি করেছে। আমি ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI), কনসালট্যান্ট এবং ঠিকাদার রাজপথ ইনফ্রাকন প্রাইভেট লিমিটেডের পুরো দলকে এই গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করার জন্য অভিনন্দন জানাই। আমি বিশেষভাবে আমাদের প্রকৌশলী এবং কর্মীদের ধন্যবাদ জানাই যারা এই অসাধারণ কৃতিত্ব অর্জনের জন্য দিনরাত পরিশ্রম করেছেন। ’ 

জানা গেছে, বেসরকারি ঠিকাদার রাজপুত ইনফ্রাকন রাস্তাটি নির্মাণ করেছে। ৩ জুন সকাল ৬টায় অমরাবতী-আকোলা জাতী সড়কের নির্মাণকাজ শুরু হয় এবং ৭ জুন মঙ্গলবার কাজ শেষ হয়। রিপোর্ট অনুযায়ী, ৭২০ জন শ্রমিক রাস্তা নির্মাণে জড়িত ছিলেন। এর আগেও রাজপুত ইনফ্রাকন ২৪ ঘন্টায় সাংলি এবং সাতারার মধ্যে একটি রাস্তা তৈরি করে বিশ্ব রেকর্ড করেছিল। ৫৩ নম্বর জাতীয় সড়ক ভারতের একটি খনিজ সমৃদ্ধ অঞ্চলের মধ্য দিয়ে গেছে। এটি কলকাতা, রায়পুর, নাগপুর, আকোলা, ধুলে এবং সুরাতের মতো প্রধান শহরগুলিকে যুক্ত করে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি এই রেকর্ড অর্জন করেছিল পাবলিক ওয়ার্কস অথরিটি আশগাল (‌কাতার)‌। আল-খোর এক্সপ্রেসওয়ের ২৫ কিমি রাস্তা ১০ দিনে তৈরি করে এই রেকর্ড গড়েছিল তারা।

news24bd.tv/desk 

সম্পর্কিত খবর