বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বিএসইসির সমঝোতা স্মারক সই
বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বিএসইসির সমঝোতা স্মারক সই

সংগৃহীত ছবি

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বিএসইসির সমঝোতা স্মারক সই

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। স্টক এক্সচেঞ্জে সরকারি সিকিউরিটিজ লেনদেনের মাধ্যমে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে তোলার লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।  

গতকাল রবিবার অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় উদ্যোগে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি এবং সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিএসইসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, (টিডিএম) রেহানা পারভীন। এ ছাড়াও স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন চালুকরণ কার্যক্রম বিষয়ে উক্ত অনুষ্ঠানে যৌথভাবে একটি উপস্থাপনা পেশ করেন বিএসইসির অতিরিক্ত পরিচালক শেখ মো. লুৎফুল কবির এবং বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আনোয়ার হোসেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরকারী প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভ্র কান্তি চৌধুরী, সিসিবিএলের চেয়ারম্যান আব্দুস সালাম শিকদার, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম এবং ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

সমঝোতা স্মারক স্বাক্ষরকারী সকল পক্ষের নির্বাচিত প্রতিনিধিবৃন্দ সমঝোতা স্মারকে স্বাক্ষর প্রদান করেন। বিএসইসির পরিচালক মো. আবুল কালাম, বাংলাদেশ ব্যাংকের পরিচালক (ডিএমডি) খন্দকার সিদ্দিকুর রহমান, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক এবং সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শুভ্র কান্তি চৌধুরী সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর প্রদান করেন।