ইসিকে ক্ষমতা প্রয়োগ করতে হবে: সুজন
ইসিকে ক্ষমতা প্রয়োগ করতে হবে: সুজন

সংগৃহীত ছবি

ইসিকে ক্ষমতা প্রয়োগ করতে হবে: সুজন

অনলাইন ডেস্ক

অসহায়ত্ব প্রকাশ না করে নির্বাচন কমিশনকে আইনের সঠিক প্রয়োগ করতে হবে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসি) হাতে অগাধ ক্ষমতা দেওয়া আছে। কিন্তু কুমিল্লায় ইসি অসহায়ত্ব প্রকাশ করেছে, এটা ভালো লক্ষণ নয়। ইসিকে তার ক্ষমতা প্রয়োগ করতে হবে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের এক বক্তব্য প্রসঙ্গে সুজন সম্পাদক এসব কথা বলেন।

আজ সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের তথ্য উপস্থাপন করে সুজন। এই অনুষ্ঠানে কথা বলেন বদিউল আলম মজুমদার।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি। কিন্তু কুমিল্লা-৬ আসনের এই সংসদ সদস্য তা না মানায় সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ইসির কিছুই করার নেই।

সিইসির এই বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে সুজন সম্পাদক বলেন, এটা ভালো লক্ষণ নয়। ইসি অসহায়ত্ব প্রকাশ করেছে। কমিশন যখন তাদের আইন-কানুন-বিধি প্রয়োগ করতে পারছে না, তখন নাগরিকেরা খুব আশাবাদী হতে পারে না। এখানে সুস্পষ্টভাবে আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। ইসি সাংবিধানিক প্রতিষ্ঠান। তাদের অগাধ ক্ষমতা দেওয়া হয়েছে। এসব ক্ষেত্রে কমিশন শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে। সরকারি সুবিধাভোগী কেউ কারও পক্ষে পরোক্ষ বা প্রত্যক্ষভাবে কাজ করছেন— এমন প্রতীয়মান হলে ইসি প্রার্থিতা বাতিল করতে পারে।

বদিউল আলম মজুমদার বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য ইসি প্রয়োজনে বিধিবিধান যুক্ত করতে পারে। মানুষের কাছে তাদের দায়বদ্ধতা আছে। নাগরিকের প্রত্যাশা নির্বাচনে ইসি সাহসিকতা দেখাবে। বলিষ্ঠ ভূমিকা রাখবে।

তিনি বলেন, সংসদ সদস্য নির্বাচন কমিশনের কথা মানছেন না। জাতীয় নির্বাচনে যদি পুরো প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকারি দল, বিরোধী দলসহ অন্যরা নির্বাচন কমিশনের আদেশ অমান্য করার চেষ্টা করে, তাহলে নাগরিকেরা কোথায় যাবে!

news24bd.tv/আলী