বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ | আপডেট ০৪ ঘণ্টা ২৬ মিনিট আগে

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব বুঝে নিল কাতার

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব বুঝে নিল কাতার

ফ্রান্সের বিশ্ব জয়ের মধ্য দিয়ে পর্দা নামলো রাশিয়া বিশ্বকাপের। ৪ বছর পর আবারও  ফুটবলের নতুন রাজাদের খুঁজে বের করার পালা। ২০২২ সালে নতুন বিশ্ব চ্যাম্পিয়নদের সিংহাসনে বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে কাতারকে। কালকের ফাইনাল শেষে সেই দায়িত্বটা আনুষ্ঠানিকভাবে বুঝে নিল বিশ্বের সবচেয়ে ধনী রাষ্ট্রটি।  

রোববার রাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরবর্তী বিশ্ব আসরের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে। এ সময় উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। 

রাশিয়া বিশ্বকাপের অন্য সব স্মরণীয় ঘটনার মতো এই দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানও স্বাক্ষী হয়ে রইলো এক অনন্য ঘটনা হিসেবে। এই অনুষ্ঠানে আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশটি ফুটবল মহাযজ্ঞের দায়িত্ব তুলে দিলো অন্যতম ছোট দেশের হাতে।

রাশিয়া বিশ্বকাপের পর্দা নামার কয়েক ঘণ্টা আগেই ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জিয়ান্নি ইনফান্তিনো এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পুতিন বলেন, ‘বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির জন্য আমরা যা করতে পেরেছি, তার জন্য গর্বিত। সফল এই আয়োজনের মধ্য দিয়ে রাশিয়া পুরো বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন করেছে।’  

কাতারকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান ও শুভকামনা জানিয়ে পুতিন বিশ্বকাপের ‘অফিসিয়াল বল’ তুলে দেন ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনোর হাতে। পরে ইনফান্তিনো সেই বল তুলে দেন কাতারের আমির শেখ তামিমের হাতে।

কাতারের আমির দায়িত্ব বুঝে নেয়ার পর বলেন, ‘কাতার তার পূর্ণ সামর্থ্য কাজে লাগাবে, যেন সকল প্রতিকূলতা দূর করে পুরো বিশ্বকে আমরা একটি সফল ও দারুণ বিশ্বকাপ আসর উপহার দিতে পারি।’ সফল বিশ্বকাপ আয়োজনের জন্য রাশিয়াকেও ধন্যবাদ জানান শেখ তামিম।

আল-আমীন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য