সরকার উৎখাতের লিফলেট বিতরণ, গ্রেফতার ১
সরকার উৎখাতের লিফলেট বিতরণ, গ্রেফতার ১

কর্নেল (অব.) শহিদ

সরকার উৎখাতের লিফলেট বিতরণ, গ্রেফতার ১

অনলাইন ডেস্ক

সরকারকে উচ্ছেদসহ আইনশৃঙ্খলার অবনতির উদ্দেশ্যে লিফলেট বিতরণের সময় কৌশিকুর রহমান বাবু (২৮) নামের একজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবির মতিঝিল বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. আবদুল্লাহ আল মামুনের নেতৃত্বে একটি দল শনিবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদ সংলগ্ন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ১ নম্বর  গেটের সামনে থেকে তাকে গ্রেফতার করে।

এ সময় তার সঙ্গে থাকা একটি ব্যাগ থেকে ৩৯৫টি লিফলেট উদ্ধার করা হয়। পরে পল্টন থানায় দায়েরকৃত মামলায় আদালতের নির্দেশে এক দিনের রিমান্ড শেষে কৌশিকুর রহমানকে কারাগারে পাঠায় পুলিশ।

রিমান্ডে কৌশিকের দেওয়া তথ্যের বরাত দিয়ে এডিসি মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, সরকার উচ্ছেদ এবং আইন শৃঙ্খলার অবনতির চেষ্টায় কর্নেল শহিদ উদ্দিনের (অব.) নামে ১০ দফা দাবি সম্বলিত একটি লিফলেট বিতরণ করা হচ্ছিল। কর্নেল শহীদের (অব.) কাছ থেকে মোটা অংকের টাকা পেয়ে খোকন ও বাবু নামের দুইজন লিফলেট প্রিন্ট করে তাকে বিতরণের দায়িত্ব দেওয়া হয়। আর্থিক লাভবানের জন্যই কৌশিক এই কাজটি করেছে। ইতোমধ্যেই ঢাকার লালবাগ, ধানমন্ডি, মতিঝিলসহ অন্যান্য স্থানে ২/৩ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে।

গোয়েন্দারা বলছেন, সাম্প্রতিক সময়ে দেশের বাইরে  থেকে কিছু দেশ বিরোধী চক্র দেশের ভাবমূর্তি বিনষ্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের অপপ্রচার চালিয়ে আসছে। পদ্মা সেতু উদ্বোধনের আগে দেশের সুশৃঙ্খল বাহিনীসমূহ ও দেশপ্রেমিক জনগণকে বিভ্রান্ত করতে লিফলেট পোস্টারিং এর পরিকল্পনা চলছে। কর্নেল শহীদ (অব:) দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করে বাংলাদেশের সু-শৃঙ্খল সেনাবাহিনীর মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা, দেশের আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগ নিয়ে বিতর্কিত মন্তব্য, দেশের অভ্যন্তরে বিভিন্ন প্রক্রিয়ায় সরকার ও রাষ্ট্রবিরোধী মতবাদ প্রচার করে বিভ্রান্তি ছড়িয়ে জনমত তৈরি করে তথাকথিত গণঅভ্যুত্থান তৈরি করার জন্য দীর্ঘদিন ধরে অপচেষ্টা করে আসছে। দীর্ঘদিন ধরে গোয়ন্দা সংস্থা দেশবিরোধী এই চক্রের এ দেশীয় হোতাদের শনাক্ত করণের কাজ করে আসছিল।

কৌশিকের রিমান্ডের আবেদনে মামলার তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন, আলোচিত মামলাটি অত্যন্ত চাঞ্চল্যকর। মামলার পলাতক আসামি খোকন, বাবু এবং কর্নেল (অব.) শহীদ উদ্দিন সরকার উৎখাতের ষড়যন্ত্র করছে।

কৌশিককে জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা আইন-শৃঙ্খলার সার্বিক অবনতি ঘটিয়ে জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে গণ অভ্যুত্থানের মাধ্যমে লাশের বন্যা বয়ে যাওয়ার বিনিময়ে হলেও সরকার উৎখাতের গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

কৌশিক জানিয়েছে, সরকার উচ্ছেদের ষড়যন্ত্রের মূল হোতা কর্নেল শহীদ উদ্দিন (অব.) ও তার সহযোগী খোকন, বাবুদেরকে গ্রেফতার করা হলে ঘটনার নেপথ্যে আরও অনেক শক্তিশালী চক্রের নাম প্রকাশ পাবে।

রিমান্ড প্রতিবেদনে আরও বলা হয়, ১০ দফা দাবি সম্বলিত লিফলেটে নির্বাচিত গণতান্ত্রিক সরকারকে হঠানোসহ স্থিতিশীল আইন-শৃঙ্খলার অবনতি ঘটিয়ে জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার কথা বলা হয়েছে।

পাঠকপ্রিয়