১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে ইন্দো প্যাসিফিক আর্মি সেমিনার 
১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে ইন্দো প্যাসিফিক আর্মি সেমিনার 

সংগৃহীত ছবি

১২ সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে ইন্দো প্যাসিফিক আর্মি সেমিনার 

নিজস্ব প্রতিবেদক

আগামী ১২-১৫ সেপ্টেম্বর বাংলাদেশ সেনাবাহিনী এবং আমেরিকান প্যাসিফিক আর্মির (ইউএসএআরপিএসি) যৌথ ব্যবস্থাপনায় ঢাকা ও কক্সবাজারে ৪৬ ইন্দো প্যাসিফিক আর্মি ম্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে সেমিনারের লোগো উন্মোচন ও ওয়েবসাইট উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এসময় সেনাবাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাগণ এবং আমেরিকান প্যাসিফিক আর্মি (ইউএসএআরপিএসি) এর সদস্যগণ উপস্থিত ছিলেন।  

এর আগে সেমিনার উপলক্ষে ইউএসএআরপিএসি এর সদস্য এবং বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের মধ্যে গত ১২ জুন হতে তিন দিন ব্যাপি মধ্যম পর্যায়ের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

 

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং ইন্দো প্যাসিফিক এলাকার সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা, সহমর্মিতা ও সম্মিলিত প্রয়াসে একসাথে এই এলাকার বৃহত্তর স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় এবং উপযুক্ত কর্মধারাকে নিরুপনের জন্য এই সম্মেলন প্রতিবছর সংঘটিত হয়। এ বছর বাংলাদেশ সেনাবাহিনী তৃতীয়বারের মত এই বৈশ্বিক সম্মেলন আয়োজন করবে। এ সম্মেলনে মিত্র দেশসমূহের সেনাবাহিনী সাম্প্রতিক গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পর্কিত বিষয়সমূহ বিবেচনায় নিয়ে এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘‘ইন্দো প্যাসিফিক এলাকায় শান্তি এবং স্থিতিশীলতা রক্ষায় সম্ভাবনা এবং প্রতিকূলতা’’।

বর্তমানে করোনা পরিস্থিতির মধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে এ রকম একটি বৃহৎ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন নিঃসন্দেহে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য একটি সাহসী উদ্যোগ। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পেশাদারী যোগাযোগের মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় হওয়ার পাশাপাশি সামগ্রিক সম্পর্কেরও উন্নয়ন সাধন হবে। এই সম্মেলনে ইন্দো প্যাসিফিক এলাকার ত্রিশোর্ধ্ব দেশের সেনাপ্রধানসহ জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে এবং সেনাবাহিনীর পেশাদারিত্বের মান আন্তর্জাতিক পরিমন্ডলে প্রকাশিত হবে।  

news24bd.tv/আলী 

সম্পর্কিত খবর

;