রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ২০ মিনিট আগে

৭ কোটি ভুয়া অাইডি বন্ধ করে দিল টুইটার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৭ কোটি ভুয়া অাইডি বন্ধ করে দিল টুইটার

শুদ্ধিকরণ অভিযানে নেমেছে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম টুইটার।অভিযানের অংশ হিসেবে গেল দুই মাসে ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে এই মাইক্রো ব্লগিং সাইট। মূলত সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতেই এই কড়া ব্যবস্থা নিয়েছে টুইটার।

আন্তর্জাতিক গণমাধ্যমসমূহের প্রতিবেদনে বলা হয়, চলতি বছর মে ও জুন মাসে ৭০ মিলিয়নেরও (৭ কোটি) বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছ। এই সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবর প্রকাশ করা হতো। 

২০১৭ সালের অক্টোবরের পর থেকে ভুয়া অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিতে শুরু করে টুইটার। এই দুই মাসে এমন দিনও গেছে, যেখানে প্রতিদিন এক কোটি করে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য আনুষ্ঠানিকভাবে টুইটার এই নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

র‌্যাঙ্কিং সাইটগুলো বলছে, স্বল্প সময়ের ব্যবধানে এতোগুলো অ্যাকাউন্ট বন্ধের জেরে বছরের অর্ধেকে এসে ব্যবহারকারীর সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে গেছে। তবে অপব্যবহার রুখতে এছাড়া বিকল্প পথও ছিল না বলে জানিয়েছেন টুইটারের এক কর্মকর্তা। 

আরও পড়ুন  মঙ্গলের ভূকম্পন মাপতে নতুন মিশনে নাসা

এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহার করে অপব্যবহারকারীর সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছিল। ছড়িয়ে পড়েছিল অসংখ্য স্প্যাম। তাই শুদ্ধিকরণের পথ বেছে নেয় টুইটার।

গেল মাসে টুইটার ট্রোলিং, হিংসা ও চরমবাদের বিরুদ্ধে লড়াই করতে কিছু নতুন প্রযক্তি ও নীতিমালার কথা ঘোষণা করে। টুইটার জানায়, নিরাপদ নীতি ত্বরান্বিত করতে তারা কাজ করে যাচ্ছে এবং প্রতি সপ্তাহে গড়ে ৯.৯ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে।

টুইটারের একজন মুখপাত্র  জানান, কোম্পানিটি লক্ষ্য করে বছরের প্রথম ৪ মাসে টুইটারে সরবরাহকৃত তথ্য অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়তে পারে। তাই শুদ্ধিকরণ অভিযান চালানো হয়েছে।

সূত্র: ফক্স নিউজ, ওয়াশিংটন পোস্ট

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য