স্বামী হত্যার বইয়ের লেখিকার স্বামী হত্যার দায়ে যাবজ্জীবন
স্বামী হত্যার বইয়ের লেখিকার স্বামী হত্যার দায়ে যাবজ্জীবন

সংগৃহীত ছবি

স্বামী হত্যার বইয়ের লেখিকার স্বামী হত্যার দায়ে যাবজ্জীবন

অনলাইন ডেস্ক

মার্কিন রহস্য-রোমাঞ্চ লেখিকা ন্যান্সি ক্র্যাম্পটন ব্রফিকে (৭১) স্বামী হত্যার দায়ে যাবজ্জীবন কারাবাসের সাজা দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। সোমবার দেশটির পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ওরিগনের একটি জজ আদালত এই রায় ঘোষণা করেছেন।  খবর বিবিসি।

মামলার অভিযোগের বিবরণীতে বলা হয়েছে, ওরিগন অঙ্গরাজ্যের রন্ধনবিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ওরিগন কালিনারি ইনস্টিটিউটের জ্যেষ্ঠ শিক্ষক ড্যানিয়েল ব্রফি ২০১৮ সালের জুনে বন্দুক হামলায় নিহত হন।

ইনস্টিটিউটের ক্লাস নেওয়া অবস্থায় আততায়ীর গুলিতে খুন হন তিনি।

এই মামলার তদন্ত শেষে জানা গেছে, ন্যান্সিই ড্যানিয়েল ব্রফিকে হত্যা করেছিলেন। স্বামীর নামে করা জীবন বীমার টাকা বাগাতেই নিজেদের ২৬ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন এই মার্কিন লেখিকা।

গত মাসে আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রচলিত আইন অনুযায়ী সেকেন্ড ডিগ্রি মার্ডার চার্জে দোষী সাব্যস্ত হয়েছেন ন্যান্সি।

এদিকে কাকতালীয় ভাবে, ড্যানিয়েল ব্রফিকে হত্যার কয়েক বছর আগে ‘স্বামীকে কীভাবে খুন করবেন’ নামে একটি লেখা লিখেছিলেন ন্যান্সি। আদালতে বিচার চলার সময় অবশ্য সাক্ষ্য-প্রমাণ হিসেবে যেসব তথ্য ও উপাত্ত হাজির করা হয়েছে, তার মধ্যে এই লেখাটি ছিল না।

আদালতের নির্দেশেই এমনটা করা হয়েছিল। এ সম্পর্কে বিচারকরা বলেছিলেন, যেহেতু ঘটনার কয়েক বছর আগে এটি লেখা হয়েছিল, তাই ঘটনার সঙ্গে এটির যোগসূত্র খোঁজা সমীচীন হবে না।

‘স্বামীকে কীভাবে খুন করবেন’ ছাড়ও ‘ভুল স্বামী’ ও ‘ভুল প্রেমিক’ নামেও দুটি লেখা লিখেছিলেন ন্যান্সি।

আদালতে কৌঁসুলিরা বলেছেন—যে সময় হত্যাকাণ্ডটি ঘটেছে, তখন আর্থিক সংকটের মধ্যে ছিলেন এ দম্পতি। মামলা চলাকালে ন্যান্সিও আত্মপক্ষ সমর্থন করে বলেছেন অবসরের পরের কথা ভেবে তিনি ও তার স্বামী দুজনেরই জীবনবিমা করা ছিল। এদিকে আর্থিক দেনার পরিমাণও বেড়ে যাচ্ছিল তাদের।

মামলার যাবতীয় সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে সোমবার ন্যান্সিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন ১২ জন জুরির ওই জজ আদালত। দণ্ডাদেশে আরও বলা হয়েছে, টানা ২৫ বছর কারাবাসের পর প্যারোলে মুক্তির সুযোগ পাবেন ন্যান্সি ক্র্যাম্পটন ব্রফি।

news24bd.tv/আলী