১ প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকারও বেশি!
১ প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকারও বেশি!

প্রতীকী ছবি

১ প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকারও বেশি!

অনলাইন ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় বর্তমানে কনডমের একটি প্যাকেটের দাম বাংলাদেশি মুদ্রায় ৭১ হাজার টাকারও বেশি। শুধু কনডমই না, দেশটিতে জন্ম নিয়ন্ত্রক ওষুধের দামও আকাশ ছোঁয়া।  কিন্তু আবশ্যক এই পণ্যটির দাম এভাবে হুহু করে বাড়ছে কেন?  

স্বর্ণের তৈরি ছোট দুল বা আংটির দামের চেয়েও ভেনেজুয়েলায় এক প্যাকেট কনডমের দাম বেশি। আর দেশটিতে এই দামবৃদ্ধির পেছনে অন্যতম কারণ কঠোর জন্ম নিয়ন্ত্রক বিধি আইন।

 এই আইনের কারণে ফার্মেসি ও সুপার মার্কেটে কনডম ও জন্ম নিয়ন্ত্রক ওষুধের দাম বেড়ে গিয়েছে।  

জাতিসংঘের ২০১৫ সালের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট বলছে, ভেনেজুয়েলায় কিশোরীদের মধ্যে গর্ভধারণের ঘটনা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। আর এই দেশটিতেই গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে।    শুধু অল্প বয়সে গর্ভ ধারণই নয়, দেশটিতে এইচআইভির সংক্রমণ ও যৌনরোগের সংক্রমণও হু হু করে বাড়ছে। ফলে সেফ সেক্স-এর বার্তা দেওয়া হচ্ছে।  

উল্লেখ্য, ভেনেজুয়েলায় গর্ভপাত করার অভিযোগ এলে কঠোর শাস্তির বিধান আছে আইনে। এ কারণেই এ সমস্যা দেখা দিচ্ছে।   যদিও বাজারে গর্ভ নিরোধক ওষুধ আছে, তারপরও ওষুধের চেয়ে কনডমকেই অনেকে নিরাপদ মনে করেন। এর ফলে ভেনেজুয়েলায় হু হু কর বেড়ে গিয়েছে কনডমের দাম। সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে যাচ্ছে।   সাম্প্রতিক খবর বলছে, পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে ভেনেজুয়েলার মানুষ আয়ের অর্ধেক টাকা খরচ করে ফেলেন কনডম কিনতেই।

news24bd.tv/আলী