কোরবানীর হাট কাঁপাবে ৩৫ মণ ওজনের 'সম্রাট'
কোরবানীর হাট কাঁপাবে ৩৫ মণ ওজনের 'সম্রাট'

সংগৃহীত ছবি

কোরবানীর হাট কাঁপাবে ৩৫ মণ ওজনের 'সম্রাট'

মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

সাতক্ষীরার পাটকেলঘাটার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিম দীর্ঘ তিন বছর ধরে ফ্রিজিয়ান জাতের একটি ষাড় লালন পালন করে বড় করেছেন। আদর করে ষাড়টির নাম দিয়েছেন 'সম্রাট'।  

এই ষাড়টিকে কোরবানির হাটে তোলার জন্য গোয়াল থেকে বের করতে হয়েছে ঘরের দরজার দেওয়াল কেটে। প্রতিদিন উৎসুক মানুষ সম্রাটকে দেখতে ভীড় জমাচ্ছে কৃষক আব্দুল আলিমের বাড়িতে।

 

ষাড়টির মালিক আব্দুল আলিম জানান, ২০১৮ সালের জুন মাসে ৬০ হাজার টাকা দিয়ে ফ্রিজিয়ান জাতের এই ষাড়টি ক্রয় করেন। ৩ বছর ধরে ষাড়টিকে ঘাস, খোল, কুড়া, ভূষি, কলা, মাল্টাসহ বিভিন্ন ফল-ফলাদি খাওয়ায়ে স্বাস্থ্যসম্মত ভাবে লালন-পালন করে বড় করে তুলেছেন।  

সাতক্ষীরা উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা কৃষিবিদ মো. নাজমুস সাকিব জানান, সাতক্ষীরা জেলায় ৯ হাজার ৯৩০টি খামারে ষাড়, বলদ, গাভী, ভেড়া, মহিষ ও ছাগলসহ মোট ১ লাখ ৮ হাজার ৫টি পশু স্বাস্থ্য সম্মতভাবে কোরবানির জন্য প্রস্তুত করেছে কৃষকরা।  

এর মধ্যে সাতক্ষীরায় কোরবানির হাট কাঁপাবে পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিমের সম্রাট। ৩৫ মণ ওজনের ষাড়টির দাম হাকানো হয়েছে ৪০ লাখ টাকা। জানামতে সাতক্ষীরার সেরা কোরবানির পশু এই সম্রাট।  

news24bd.tv/কামরুল