শ্রীলংকায় দুই সপ্তাহ সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা

সংগৃহীত ছবি

জ্বালানি সংকটের মধ্যে

শ্রীলংকায় দুই সপ্তাহ সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক

শ্রীলংকার ইতিহাসে ভয়াবহ ডলার সংকটে বন্ধ হয়ে গেছে খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি। এবার ব্যাপক জ্বালানি সংকটের মধ্যে দুই সপ্তাহের জন্য সরকারি অফিস ও স্কুল বন্ধ ঘোষণা করেছে আর্থিক দুর্দশাগ্রস্ত শ্রীলঙ্কার সরকার।

এছাড়া পেট্রল ও ডিজেল সংকটের কারণে সব সরকারি প্রতিষ্ঠান ও স্থানীয় কর্তৃপক্ষকে সোমবার থেকে সীমিত পরিসরে যান চলাচলের নির্দেশনা দিয়েছে দেশটির জনপ্রশাসন মন্ত্রণালয়।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি আমদানির মূল্য পরিশোধের মতো ডলার নেই শ্রীলংকার কাছে।

তাই গণপরিবহন চলাচল প্রায় বন্ধ। এমন পরিস্থিতিতে শুক্রবার এ ঘোষণা দিল সরকার।

মন্ত্রণালয়ের নির্দেশে বলা হয়েছে, গণপরিবহনের ঘাটতির পাশাপাশি ব্যক্তিগত যানবাহনে জ্বালানির ব্যবস্থা করতে না পারায় অফিসে কর্মীসংখ্যা ব্যাপকভাবে হ্রাস করার সিদ্ধান্ত হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আগামী সোমবার থেকে দুই সপ্তাহের জন্য স্কুল বন্ধ থাকবে।

বিদ্যুতের ব্যবস্থা থাকলে অনলাইনে ক্লাস নেওয়ার কথা বলেছে মন্ত্রণালয়।

জ্বালানি সংরক্ষণে সপ্তাহের শুরুতে দেশটিতে সাপ্তাহিক ছুটি একদিন বাড়িয়ে তিন দিন করা হয়। এ সত্ত্বেও শুক্রবার পেট্রল স্টেশনগুলোতে দীর্ঘ লাইন দিয়ে মানুষকে অপেক্ষায় থাকতে দেখা যায়। অনেক মোটরসাইকেল চালকের দাবি, পেট্রলের জন্য কয়েক দিন ধরে অপেক্ষায় আছেন তারা।  

ঋণে জর্জড়িত দেশটিতে রিজার্ভ শুন্যের কোঠায়, তীব্র সংকটে বৈদেশিক মুদ্রা। যার প্রভাব পড়েছে আমদানিতে। জ্বালানি সংকটে দেশটিতে ঘণ্টাব্যাপী বিদ্যুৎ বিভ্রাট। নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রীর তীব্র ঘাটতি দেখা দেওয়ায় বন্ধুপ্রতীম দেশগুলোর কাছে সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা।

news24bd.tv/রিমু