ফেসবুকে নিজের তথ্য গোপন করবেন যেভাবে
ফেসবুকে নিজের তথ্য গোপন করবেন যেভাবে

সংগৃহীত ছবি

ফেসবুকে নিজের তথ্য গোপন করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৫০ কোটি ছাড়িয়েছে। আমরা অনেকেই ফেসবুকে দৈনন্দিন জীবনের বিভিন্ন তথ্য তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ছবি পোস্ট করে থাকি। বন্ধুদের জন্য পোস্ট করা এসব তথ্য বা ছবি অপরিচিত ব্যক্তিরাও দেখতে পারেন।

ফেসবুকের গোপনীয়তা সেটিংস পরিবর্তন করে আমাদের পোস্টগুলো কারা দেখতে পারবেন তা নির্ধারণ করে দেওয়া যায়।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গোপনীয়তা সেটিংস পরিবর্তনের জন্য ফেসবুক অ্যাপের সেটিংসে প্রবেশ করে Privacy Checkup অপশনে ক্লিক করতে হবে। আইওএস ব্যবহারকারীদের আইফোনের Settings & Privacy অপশন নির্বাচন করে আবার Settings অপশনে ক্লিক করতে হবে। এবার Privacy অপশনে ক্লিক করে Privacy Settings এর মধ্যে থাকা Check a few important settings অপশন নির্বাচন করতে হবে। কম্পিউটারে এ সুবিধা চালুর জন্য ফেসবুকের Settings & Privacy অপশন নির্বাচন করে Privacy Checkup–তে ক্লিক করতে হবে।

ফেসবুকের গোপনীয়তা সেটিংস চালুর পর Who can see what you share মেন্যুতে ক্লিক করে Continue বাটন চাপতে হবে। এখানে প্রোফাইলের তথ্য, পোস্ট ও স্টোরিগুলো কোন কোন ব্যক্তি দেখতে পারবেন তা নির্ধারণ করে দেওয়া যাবে। কোনো তথ্য কাউকে না জানাতে চাইলে সেটির ডান দিকের মেন্যুতে ক্লিক করে Choose audience–এর পপআপ থেকে Only me নির্বাচন করে দিতে হবে। শুধু ফেসবুক বন্ধুদের দেখার জন্যও ছবি বা বার্তা নির্বাচন করা যাবে।

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে বিভিন্ন পরামর্শও পাওয়া যাবে এই মেন্যুতে। এ জন্য How to keep your account secure অপশন নির্বাচন করে Review বাটন চেপে প্রয়োজনীয় বিষয়গুলো নির্বাচন করতে হবে।

news24bd.tv/আলী