ফ্যাটি লিভার চিকিৎসা নিয়ে সর্বশেষ আপডেট শীর্ষক সেমিনার
ফ্যাটি লিভার চিকিৎসা নিয়ে সর্বশেষ আপডেট শীর্ষক সেমিনার

ফ্যাটি লিভার চিকিৎসা নিয়ে সর্বশেষ আপডেট শীর্ষক সেমিনার

অনলাইন ডেস্ক

নারায়ণগঞ্জের খানপুরে অবস্থিত ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে শনিবার অনুষ্ঠিত হয়ে গেল ফ্যাটি লিভার এবং বাংলাদেশের লিভার চিকিৎসার সর্বশেষ আপডেট শীর্ষক একটি সায়েন্টিফিক সেমিনার।

অনুষ্ঠানটিতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালটির সুপারইনটেনডেন্ট, ডা. মো. আবুল বাশার, সহ-সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালটির সিনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানটিতে বাংলাদেশের লিভার বিভাগের সর্বশেষ আপডেট নিয়ে বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন হেড অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এবং ফ্যাটি লিভার নিয়ে বক্তব্য প্রদান করেন খানপুর হাসপাতালের রেসিডেন্ট ফিজিশিয়ান লিভার বিশেষজ্ঞ ডা. দেবরাজ মালাকার।

লিভার ক্যান্সার চিকিৎসার সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন (টেইস), রেডিও ফ্রিকোয়েন্সি এ্যাবলেশন (আর.এফ.এ), লিভার ফেইলিওরের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি অটোলোগাস হেমোপয়েটিক স্টেমসেল ট্রান্সপ্ল্যান্টেশন, প্লাজমা এক্সচেঞ্জ ও লিভার ডায়ালাইসিসসহ অন্যান্য চিকিৎসা পদ্ধতিগুলো যে বর্তমানে বাংলাদেশেও নিয়মিত করা হচ্ছে এবং এর ফলে রোগীরা উপকৃত হচ্ছেন- এ বিষয়গুলো অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল তার বক্তব্যে তুলে ধরেন।

অনুষ্ঠানটিতে অন্য লিভার বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. জাহাঙ্গীর আলম সরকার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নুরে আলম ডিউ, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. আশরাফুল আলম, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. রোকসানা বেগম এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. পংকজ নাহা।

অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন সিআরও বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর হেলাল উদ্দিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খানপুর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মো. মিনহাজ উদ্দিন আহমেদ।

news24bd.tv/কামরুল