তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল ব্যাহত
তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল ব্যাহত

ফাইল ছবি

তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল ব্যাহত

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরে মানিকগঞ্জের পদ্মা-যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে। এতে নদীতে প্রবল স্রোতের সৃষ্টি হয়েছে। এ কারণে ব্যাহত হচ্ছে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল। গত ২৪ ঘণ্টায় যমুনায় ১২ সে.মি. পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৯৯ সে.মি. নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগের ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়েছিল ৩৫ সে.মি.।

স্রোতের বিপরীতে ফেরি চলতে সময় বেশি লাগার কারণে যানবাহন সময়মত পারাপার হতে পারছে না। রবিবার সকালে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ঘাট এলাকায় পারের অপেক্ষায় ট্রাকের লম্বা লাইন দেখা যায়। এতে চরম দুর্ভোগে যানবাহনের চালক ও শ্রমিকরা।  
 
বিআইডব্লিউটিসি আরিচা আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, আরিচা-কাজিরহাট নৌরুটে চারটি ফেরির মধ্যে গোলাম মওলা ও হামিদুর রহমান নামের দু’টি ফেরি চলাচল করছে। রাণীক্ষেত আর কপোতি নামের ২টি ফেরি স্রোতের বিপরীতে চলতে না পারায় আরিচা ঘাটে নোঙর করে রাখা হয়েছে।

স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটেও ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এ নৌরটে ১৯টি ফেরি চলাচল করছে। ফেরিগুলো যাতায়াতে এখন আগের তুলনায় অধিক সময় লাগছে।  

বিআইডব্লিউটিসির এজিএম আব্দুস সালাম বলেন, স্রোতের কারণে স্বাভাবিকভাবে ফেরি চলাচলে সময় বেশি লাগায় টিপ সংখ্যা কমে গেছে। আরিচা-কাজিরহাট নৌরুটে সোতের বিপরীতে দু’টি ফেরি চলাচল করতে না পারায় নোঙর করে ঘাটেই রাখা হয়েছে।

news24bd.tv/কামরুল