জিনস প্যান্টে ছোট বোতামগুলো কেন থাকে
জিনস প্যান্টে ছোট বোতামগুলো কেন থাকে

সংগৃহীত ছবি

জিনস প্যান্টে ছোট বোতামগুলো কেন থাকে

অনলাইন ডেস্ক

জিনসের প্যান্টে বেশকিছু ছোট বোতাম থাকে। সেই বোতামগুলোকে “রিভেট” বলা হয়। মজার বিষয় হচ্ছে, এই বোতামগুলো পকেটের মুখে থাকে এবং কোনো কাজেই আসে না! আপনার মনে প্রশ্ন কিংবা রহস্য দুটোই জাগতে পারে; হয়তো ভাবছেন সৌন্দর্য বৃদ্ধির জন্যই এগুলো ব্যবহার করা হয়। কিন্তু না!

জিনসে এই বোতাম থাকার নেপথ্যে রয়েছে অন্য রহস্য।

১৮৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকরা তখন ডেনিম পরতেন। অবাক মনে হলেও এটাই সত্যি। প্রত্যেক কাজে পরিশ্রমের দরুণ সেই ডেনিম প্যান্ট খুব তাড়াতাড়ি ছিঁড়ে যেত। কিন্তু নিত্যনতুন প্যান্ট কেনার সামর্থ্য শ্রমিকদের ছিল না।

ডেনিম শব্দটি এসেছে ফরাসি শব্দ ‘সেরজে দে নিমস’ থেকে। নিমস শহরের দরজিরা শক্ত কাপড়ের এই পোশাক প্রথম বানান। তাই জিন্সের দুনিয়ায় ডেনিমের কদরই আলাদা।

একদিন এক শ্রমিক জ্যাকব ডেভিস নামে এক দর্জির কাছে যান। তাকে অনুরোধ করেন, এমন এক জিনস তৈরি করতে, যা অনেকদিন পর্যন্ত টিকবে। শ্রমিকদের অনুরোধে ডেভিস নতুন এক আইডিয়া বের করেন। কাজ করার সময় যেহেতু প্যান্টের পিছনের দিকটা বেশি ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই পকেটের কোণায় ছোটো বোতাম লাগিয়ে দেন।  

জিন্সের পকেটে যে ধাতব বোতামটি থাকে, সেটি শুধু ফ্যাশনের কারণেই নয়। জেকব ডেভিস জিন্সের ব্যাক পকেটে এই বোতামটির আমদানি করেন। পুরুষরা বেশির ভাগ সময় পিছনের পকেটে মানিব্যাগ রাখেন। যাতে ভারী জিনিস রাখলেও তা না ছেঁড়ে, আরও মজবুত ভাবে ধরে রাখা যায় জিনিস, সে কারণেইএই বোতামটি লাগান তিনি।

দিনের পর দিন জনপ্রিয় হয়ে ওঠে ডেনিমের এই স্টাইল। এখনও প্রত্যেক জিনসে ছোট বোতামের ব্যবহার রয়েছে। নিজের আইডিয়া জনপ্রিয়তা পাওয়ায় ডেভিস, লিভাইস স্ট্রস নামে এক বড় মাপের ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করেন। দুজনে মিলে ডেনিমের প্যাটেন্টও করিয়ে নেন।

news24bd.tv/আলী 

সম্পর্কিত খবর