মনু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত

সংগৃহীত ছবি

মনু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত

অনলাইন ডেস্ক

মৌলভীবাজারে মনু নদীর পানি হঠাৎ বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে এলাকাবাসীর মধ্যে গভীর আতঙ্ক দেখা দিয়েছে। সোমবার (২০ জুন) সন্ধ্যা ৬টায় শহরের চাঁদনীঘাট ব্রিজ পয়েন্টে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়।  

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান জানান, দুপুর থেকে মনু নদীর পানি বিপৎসীমার কাছাকাছি ছিল।

কিন্তু তিন ঘণ্টা পর তা বেড়ে যায়। আমি এবং পৌরসভার মেয়র মহোদয় সার্বক্ষণিক মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনিঘাট পয়েন্টে অবস্থান করছি।

মনু নদীর পানি ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় গতকাল রাত থেকে স্থানীয় জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, জেলা পুলিশ এবং স্থানীয় জনগণ সতর্ক অবস্থানে রয়েছে।

এদিকে, সোমবার সকালে মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জাকারিয়া, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তত্ত্বাবধায়ক প্রকৌশলী কেএম জহুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার এবং মৌলভীবাজার পাউবো’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান নদী তীরবর্তী চাঁদনীঘাট ব্রিজ সংলগ্ন এলাকা পরিদর্শন করেন।

জেলা প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিরা জনগণকে সতর্ক করার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা শুরু করেছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, সোমবার সন্ধ্যা ৬টায় জেলার প্রধানতম নদীগুলোর মধ্যে কুশিয়ারার পানি বিপৎসীমার ২২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ধলাই নদীর পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে চাঁদনীঘাট ব্রিজ সংলগ্ন এলাকায় মনু নদীর পানির বৃদ্ধি অব্যাহত রয়েছে। প্রতি ঘণ্টায় এসব নদ-নদীতে ৫ সেন্টিমিটার করে পানি বাড়ছে। তবে ২-১ দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলে মন্তব্য করেছেন মৌলভীবাজার পাউবোর নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান।

news24bd.tv/কামরুল