সেই ‘দ্বিতীয় শয়তান’ মোতায়েন করা হবে : পুতিন

সংগৃহীত ছবি

সেই ‘দ্বিতীয় শয়তান’ মোতায়েন করা হবে : পুতিন

অনলাইন ডেস্ক

মস্কো সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করবে। সেইসঙ্গে ২০২২ সালের শেষ নাগাদ নতুন পরীক্ষিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাট’ বা ‘দ্বিতীয় শয়তান’ মোতায়েন করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (২১ জুন) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

টিভিতে দেওয়া ভাষণে পুতিন বলেন, সম্ভাব্য সামরিক হুমকি ও ঝুঁকি বিবেচনা করে আমরা আমাদের সেনবাহিনীর উন্নতি ও শক্তি বৃদ্ধি অব্যাহত রাখবো।

মঙ্গলবার (২১ জুন) সামরিক একাডেমির গ্র্যাজুয়েটদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে পুতিন এসব বলেন। পুতিন স্নাতকদের উদ্দেশে বলেন, ১০ বা তার বেশি পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ‘সারমাট’ বছরের শেষ নাগাদ যুদ্ধের জন্যে প্রস্তুত থাকবে।  

রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার নতুন পরীক্ষিত সারমাত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ১০ বা তার বেশি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম। এটি এই বছরের শেষ নাগাদ মোতায়েন করা হবে।

গত এপ্রিল মাসে সারমাট পারমাণবিক মিসাইলটির সফল পরিক্ষা চালায় রাশিয়া। এসময় পুতিন বলেন, এই ক্ষেপণাস্ত্রের নাম শুনলেই পিলে চমকে উঠবে সকলের! কারণ, এটিই বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। পুতিনের দাবি, পৃথিবীর যে কোনও লক্ষ্যে নির্ভুল আঘাত হানতে সক্ষম সারমাট। এরই মধ্যে সারমাট ক্ষেপণাস্ত্রকে পশ্চিমারা ‘দ্বিতীয় শয়তান’ বলে আখ্যা দিয়েছে।

সারমাটকে কেন একে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র বলা হচ্ছে? অনেকগুলো কারণের মধ্যে একটি হল এটি একসঙ্গে একাধিক পরমাণু অস্ত্র বহনে সক্ষম। পরমাণু অস্ত্র বহন করে বিশ্বের যে কোনও লক্ষ্যে নির্ভুল আঘাত হানতে পারে সারমাট। দ্বিতীয়ত, এই ক্ষেপণাস্ত্রে ১০ বা তার বেশি ‘ওয়ারহেড’ যোগ করা যায়। অর্থাৎ, তা একাধিক যুদ্ধাস্ত্র নির্ভুল ভাবে ছুড়তে পারে। যার ফল, সাধারণ ক্ষেপণাস্ত্রের চেয়ে সারমাটের ধ্বংসের ক্ষমতা অনেক বেশি।

বিশেষ এই সারমাট ক্ষেপণাস্ত্রকে পশ্চিমারা ‘দ্বিতীয় শয়তান’ বলে আখ্যা দিয়েছে। এমনিতেই রাশিয়ার পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে ‘কিনঝাল’ কিংবা ‘অ্যাভানগার্ড’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। সেই তালিকা আরও ভারী করলো নতুন ক্ষেপণাস্ত্র সারমাট।  

এমনই প্রযুক্তিতে এই ক্ষেপণাস্ত্র তৈরি হয়েছে যে একে ধরতে পারবে না শত্রুপক্ষের কোনও রেডার। ফলে শত্রুপক্ষের অজান্তেই এই ক্ষেপণাস্ত্র লক্ষ্যে আঘাত হানতে পারে বলে দাবি রুশ সংবাদমাধ্যমের।

news24bd.tv/আলী