চীনকে সতর্ক করল তাইওয়ান
চীনকে সতর্ক করল তাইওয়ান

চীনকে সতর্ক করল তাইওয়ান

অনলাইন ডেস্ক

স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। অঞ্চলটি তাইওয়ান নিয়ন্ত্রিত প্রতাস দ্বীপপুঞ্জের কাছে। দখলের উদ্দেশ্যে মঙ্গলবার তাইওয়ানের আকাশসীমায় চীনের ২৯টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে। চীনা বহরকে সর্তক বার্তা হিসেবে মাত্র একটি জঙ্গি বিমান উড়িয়েছে তাইয়ান।

২৯টি যুদ্ধবিমানের চীনা বহরটি দ্বীপটির দক্ষিণ দিক দিয়ে প্রশান্ত মহাসাগরের দিকে উড়ে যায়। এই বিমানবহরে ৬টি এইচ-৬ বোম্বারও ছিল।

আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তাইপেই ও বেইজিংয়ের মধ্যে চলমান উত্তেজনার এটিই সর্বশেষ ঘটনা।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়সূত্র জানায়, চীন সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের অসন্তোষের বিষয়টি জানাতে তাইওয়ানের আকাশসীমায় যুদ্ধবিমানের বড় বড় বহর পাঠাচ্ছে। তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আকাশ প্রতিরক্ষা চিহ্নিতকরণ অঞ্চলে (এডিআইজেড) চীনের বিমানবাহিনীর একের পর এক মিশন পরিচালনা করে আসছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া মানচিত্র অনুযায়ী, চীনা বহরের কিছু উড়োজাহাজ প্রতাস দ্বীপপুঞ্জের উত্তর-পূর্বাঞ্চলের ওপর দিয়ে উড়ে যায়। একটি ইলেকট্রনিক ওয়ারফেয়ার ও একটি গোয়েন্দা উড়োজাহাজকে সঙ্গী করে বাশি চ্যানেলের দিকে উড়ে যায় বোম্বারগুলো। এরপর প্রশান্ত মহাসাগর হয়ে বহরটি চীনে ফিরে আসে।

সর্বশেষ জঙ্গিবিমানের বহর উড়ানোর প্রেক্ষিতে চীনের উড়োজাহাজগুলোকে সতর্ক করতে জঙ্গি বিমান পাঠায় তাইওয়ান। পাশপাশি উড়োজাহাজগুলোর গতিপথ নজরদারিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা হয়।

news24bd.tv/শুভ