পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে বাংলাবাজারে প্রস্তুত ১৫টি অস্থায়ী ঘাট

সংগৃহীত ছবি

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে বাংলাবাজারে প্রস্তুত ১৫টি অস্থায়ী ঘাট

মাদারীপুর প্রতিনিধি:

আগামীকাল শনিবার উদ্বোধন হতে যাচ্ছে বহুল কাঙ্খিত স্বপ্নের পদ্মা সেতু। এ উপলক্ষ্যে শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়নের বাংলাবাজারে অবস্থিত ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটে অনুষ্ঠিত হবে জনসভা। সেতু উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে বক্তব্য রাখবেন। এ সমাবেশ ঘিরে পদ্মাপাড়ের মানুষের মনে বইছে আনন্দের বন্যা।

সমাবেশ উপলক্ষ্যে বিভিন্ন স্থান থেকে নৌপথে অসংখ্য মানুষ আসবে। যাতায়াত সুবিধা করার জন্য এরই মধ্যে বাংলাবাজার ঘাটে অস্থায়ীভাবে প্রস্তুত করা হচ্ছে ১৫টি ঘাট। শুক্রবার সকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সরেজমিনে ঘাটগুলো পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে  প্রতিমন্ত্রী গণমাধ্যমকে বলেন, বিআইডব্লিউটি এর প্রায় ২০০ কর্মকর্তা কর্মচারী সার্বক্ষণিক নিয়োজিত আছে অনুষ্ঠান আয়োজন সুষ্ঠু করতে।

উদ্বোধন উপলক্ষে নৌপরিবহন মন্তনালয়ের নির্দেশনায় বিআইডব্লিউটিএ বাংলাবাজার প্রান্তে সমাবেশ স্থলে ইটের সলিং ও বালি দিয়ে সমাবেশ স্থান প্রস্তুত করেছে। নিরাপত্তার কথা চিন্তা করে সমাবেশের আশেপাশে ৩০ টির মতো নৌযান প্রস্তত রাখা হয়েছে। ভিআইপিদের যাতায়াতে রাখা হয়েছে বিআইডব্লিউটিএর পরিদর্শী জাহাজ। বিআইডব্লিউটিএ শিমুলিয়া, বাংলাবাজার এলাকায় আলোকসজ্জাসহ ব্যানার ফেস্টুন বিলবোর্ড দিয়ে পুরো এলাকা সাজিয়েছে। বিভিন্ন স্থান থেকে নৌপথে আগত মানুষের জন্য অতিরিক্ত পন্টুন স্থাপনসহ ৮ টি নতুন সহ-সড়ক নির্মাণ করা হয়েছে। শিমুলিয়া মাঝিকান্দি এবং বাংলাবাজারে ৩টি কন্ট্রোল রুম ১৬টি  সিসিটিভি স্থাপন ও ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

তিনি আরো বলেন, শিমুলিয়া এবং বাংলাবাজার প্রান্তের সকল স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা ও রাস্তাঘাটের খানাখন্দ ড্রেসিং করা হয়েছে। দক্ষিণাঞ্চলের লঞ্চগুলোর যথাযথভাবে বার্থিং এর জন্য মুরিং বয়া স্থাপন করা হয়েছে।

বিআইডব্লিউটিএ সূত্র বলছে, নতুন করে ১৫ টি ঘাট প্রস্তুতির কাজ প্রায় শেষের দিকে। আগে বাংলাবাজার ঘাটে লঞ্চ ও স্পিডবোট ঘাটসহ মোট ৫টি ঘাট রয়েছে।

বিআইডব্লিউটিএ'র উপ-পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) ওবায়দুর রহমান নিউজ টোয়েন্টিফোর কে বলেন, 'আমরা নতুন করে আরও ১৫ টি ঘাট প্রস্তুত করছি। প্রতিটি ঘাটে ৪টি বড় লঞ্চ একসাথে ভিড়তে পারবে। এছাড়াও ছোট লঞ্চ ৮/১০ টি ভিড়তে পারবে। লঞ্চগুলো লোকজন নামিয়ে নদীর মাঝে নোঙর করে রাখবে। সেই ব্যবস্থাও করা হচ্ছে। '

news24bd.tv/আরিফ