বিলুপ্তপ্রায় প্রজাতির সন্ধি কচ্ছপ সুন্দরবনে অবমুক্ত

বিলুপ্তপ্রায় প্রজাতির সন্ধি কচ্ছপ সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের রামপাল উপজেলার একটি চিংড়ি ঘেরের বাঁধের উপর থেকে একটি বিলুপ্তপ্রায় প্রজাতির সন্ধি কচ্ছপ শুক্রবার সন্ধ্যায় সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের সেফটি পুকুরে অবমুক্ত করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজাদ কবির জানান, বাগেরহাটের রামপাল উপজেলা রনসেন গ্রামের মো. আশিকের চিংড়ি ঘেরের বাঁধের উপরে বৃহস্পতিবার দিবাগত  রাত সাড়ে ১১টার দিকে একটি সন্ধি কচ্ছপ দেখতে পায় ঘেরের কর্মচারী তহিদুল গাজী। এরপর শুক্রবার (২৪ জুন) দুপুরে সেখান থেকে বিলুপ্তপ্রায় প্রজাতির সন্ধি কচ্ছপ উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে আসা হয়। সন্ধ্যায় সুন্দরবনের করমজল পন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের সেফটি পুকুরে অবমুক্ত হয়েছে।

বন কর্মকর্তা আজাদ কবির আরও জানান, সন্ধি প্রজাতির কচ্ছপ মুলত জলাশয়ে বিচরণ করে থাকে। এটি মিষ্টি ও লবণ পানির জলাশয়ে এখনও দুই একটি দেখা যায়। এই সন্ধি কচ্ছপও বিলুপ্তপ্রায় প্রজাতির। এ সব প্রাণী পরিবেশের ভারসম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে।

কিন্তু কালের বিবর্তনে জলবায়ুর বিরুপ প্রভাব ও মানুষ ধরে মেরে ফেলাসহ ও খাওয়ায় তাও আজ বিলুপ্তপ্রায়। পরিবেশ থেকে এমন বিভিন্ন প্রাণীর বিলুপ্তি হওয়ায় নানা ধরণের রোগবালাইসহ নানা সমস্যার দেখা দিচ্ছে।

news24bd.tv তৌহিদ