ইতিহাসের মাইলফলকে বাংলাদেশ, স্বপ্নের দুয়ার খুললো
ইতিহাসের মাইলফলকে বাংলাদেশ, স্বপ্নের দুয়ার খুললো

সংগৃহীত ছবি

ইতিহাসের মাইলফলকে বাংলাদেশ, স্বপ্নের দুয়ার খুললো

অনলাইন ডেস্ক

বাঙালি বীরের জাতি। বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটি আরেক বার প্রমাণ করেছেন। ইতিহাসের মাইলফলকে বাংলাদেশের আজ স্বপ্নের দুয়ার খুললো পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে। অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান হলো।

আজ শনিবার দুপুর ১২টায় স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বেলা ১১টা ৪৮ মিনিটে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে টোল পরিশোধের মাধ্যমে পদ্মা সেতুতে উঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহর।

এরপর টোল প্লাজায় টোল প্রদান করে প্রধানমন্ত্রী মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করেন।

সুধী সমাবেশে অংশগ্রহণ শেষে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধন খাম ও সিলমোহর প্রকাশ করেন।

শনিবার সকাল সোয়া ১১টা ২৫ মিনিটে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশ থেকে তিনি এগুলো প্রকাশ করেন।

এরআগে, পদ্মার মাওয়া প্রান্তে শনিবার সকাল ১০টায় পৌঁছেছেন শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী মুন্সিগঞ্জের মাওয়া প্রান্ত থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যাবেন। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক এবং ম্যুরাল-২ উন্মোচন করবেন।

সব ষড়যন্ত্রকে অতিক্রম করে নিজ অর্থায়নে নির্মিত পদ্মা সেতু বাংলাদেশের সক্ষমতার প্রতীক। এর মধ্য দিয়ে অপমানের প্রতিশোধ নেওয়া হয়েছে। নিজেদের টাকায় পদ্মা সেতু করা হয়েছে বলে প্রধানমন্ত্রী বলেন, 'আমরাও পারি। '

পদ্মা সেতুর কাজ শুরু করাই ছিল চ্যালেঞ্জের। এপার-ওপার দুপার ভাঙে, স্রোতে সেতুর নির্মাণসামগ্রী ভাসিয়ে নিয়েছে। শুরুতে কাজ ছিল কঠিন। পদ্মার দুই পারের মানুষ ফসলি জমি, পৈতৃক সম্পত্তি ত্যাগ করেছেন অনেকেই। এই সেতু নির্মাণে ৫ হাজারের বেশি কর্মকর্তা-শ্রমিক জড়িত ছিলেন। এই সেতু ১০০ বছরের স্থায়িত্বের হিসেবে তৈরি করা হয়েছে।

এদিকে, পদ্মা সেতু প্রকল্প থেকে দাতা সংস্থাগুলো সরে গিয়ে বাঙালি জাতিকে অপমান করেছিল বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আরো বলেন, দুর্নীতির অপবাদ দেওয়া হয়েছিল। বাংলাদেশ মাথা নত করেনি। সে সময়ের কথা স্মরণ করে ওবায়দুল কাদের বলেন, 'কি দুঃসময়, কি চ্যালেঞ্জ, দেশে-বিদেশের চক্রান্ত—সবকিছুকে অতিক্রম করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রমাণ করেছেন, বাঙালি বীরের জাতি। '

news24bd.tv/রিমু/শুভ