পাকিস্তানে পেট্রল-ডিজেলের দাম তৃতীয় বারের মতো বাড়ালো

সংগৃহীত ছবি

পাকিস্তানে পেট্রল-ডিজেলের দাম তৃতীয় বারের মতো বাড়ালো

অনলাইন ডেস্ক

টু্ইট বার্তায় ধনীদের ওপর আরোপ করা করকে ‘দারিদ্র্য বিমোচন কর’ বলেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। আগের চারটি রেকর্ড বাজেট ঘাটতি মেটানোর জন্য এককালীন সুপার ট্যাক্স আরোপ করেছে দেশটি। দেশটিতে বার্ষিক আয় ১৫ কোটি রুপির বেশি হলে ১ শতাংশ, ২০ কোটির বেশি হলে ২ শতাংশ, ২৫ কোটির বেশি হলে ৩ শতাংশ ও ৩০ কোটির বেশি হলে ৪ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে নির্ধারণ কেরেছে অর্থমন্ত্রণালয়। তাই পাকিস্তান সরকার মাত্র ২০ দিনের মধ্যে তৃতীয়বারের মতো আবারো জ্বালানির দাম বাড়িয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, দায়িত্ব নেওয়ার পর সরকারের সামনে দুটি বিকল্প ছিল, নতুন নির্বাচনের ঘোষণা দেওয়া কিংবা কঠিন সিদ্ধান্ত গ্রহণ ও ডুবন্ত অর্থনীতিকে সামাল দেওয়া। জনগণকে সংকটে ফেলে সরে যাওয়া এবং অন্যদের মতো নীরব দর্শকের ভূমিকা পালন সহজ ছিল। কিন্তু চ্যালেঞ্জ সত্ত্বেও সরকার দ্বিতীয় বিকল্পটিই গ্রহণ করেছে।

এদিকে জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে টুইটে অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেন, সব খাতে ৪ শতাংশ সুপার ট্যাক্স প্রযোজ্য হবে।

তবে বিশেষ ১৩টি খাতে আরও ৬ শতাংশ করারোপ করা হয়েছে, যা সব মিলিয়ে ১০ শতাংশ হবে। ফলে তাদের কর ২৯ শতাংশ থেকে ৩৯ শতাংশে গিয়ে দাঁড়াবে। আজ সামর্থ্যবানদের তাঁদের দায়িত্ব পালনের সময় এসেছে। এখন তাঁদের নিঃস্বার্থ প্রমাণের সময় এসেছে। আমি আত্মবিশ্বাসী, তাঁদের দায়িত্ব তাঁরা পুরোপুরি পালন করবেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, কর সংগ্রহ যেসব প্রতিষ্ঠানের কাজ, তাদের উচিত ধনীদের থেকে কর সংগ্রহ করে গরিবদের দেওয়া। ‘বড় বড় ব্যক্তিদের’ কর ফাঁকি দেওয়ারও কড়া সমালোচনা করেন তিনি।

news24bd.tv/আরিফ