বেলারুশ থেকেও হামলা শুরু হয়েছে : ইউক্রেন
বেলারুশ থেকেও হামলা শুরু হয়েছে : ইউক্রেন

সংগৃহীত ছবি

বেলারুশ থেকেও হামলা শুরু হয়েছে : ইউক্রেন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। চলমান যুদ্ধে রাশিয়ার মিত্র দেশ বেলারুশ থেকেও হামলা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

শনিবার ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সামরিক কমান্ড এ তথ্য জানান।

তিনি বলেন, স্থানীয় সময় সকাল ৫টা নাগাদ চেরনিহিভ অঞ্চলে রকেট ছোড়া হয়েছে। আকাশ থেকে দেসনা গ্রামকে লক্ষ্য করে ২০টি রকেট নিক্ষেপ করা হয়েছে।  

ইউক্রেনের সামরিক কর্মকর্তারা বলেন, গতকাল শুক্রবার থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক অঞ্চলের সেভেরোদোনেৎস্ক ও লিসিচানস্ক শহরে ব্যাপক হামলা শুরু করেন রুশ সেনারা। এ শহর দুটি দখলে ব্যাপক গোলাবর্ষণের পাশাপাশি বিমান হামলাও জোরদার করা হয়েছে। সেখানে একটি রাসায়নিক কারখানা গুঁড়িয়ে দিয়েছেন তারা। ওই কারখানায় অনেক বেসামরিক লোকজন আটকে ছিলেন।

হামলা প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের পরামর্শক মাইখাইলো পোডোলিয়াক টুইটারে বলেন, রাতে ৪৮টি ক্রুজ ক্ষেপণাস্ত্র পুরো ইউক্রেনে নিক্ষেপ করেছে রুশ বাহিনী। তারা এখনো ইউক্রেনকে ভয় দেখানোর চেষ্টা করে যাচ্ছে। ক্ষেপণাস্ত্র হামলা করে আতঙ্ক সৃষ্টি ও মানুষকে ভয় দেখানোর চেষ্টা করছেন রুশ সেনারা।

এদিকে, শনিবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন মিত্রদেশ বেলারুশকে আগামী মাস থেকে ইস্কান্দার-এম পারমাণবিক সক্ষম স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাবে রাশিয়া।

news24bd.tv/রিমু