হজে গিয়ে ভিক্ষাবৃত্তি, বাংলাদেশি আটক

প্রতীকী ছবি

হজে গিয়ে ভিক্ষাবৃত্তি, বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক

সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে ভিক্ষা করার অভিযোগে এক বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। ভিসার শর্ত ভঙের কারণে তাকে আটক করা হয়েছে। এ ঘটনায় হজযাত্রীকে সৌদিতে পাঠানো হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

আটক হওয়া সেই হজযাত্রীর নাম মতিয়ার রহমান।

তার বাড়ি মেহেরপুরের গাংনীতে। রোববার (২৬ জুন) হজ সম্পর্কিত ওয়েব সাইটে এক নোটিশের মাধ্যমে বাংলাদেশ হজ্জ বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ধানসিঁড়ি ট্রাভেলসের পাঠানো মতিয়ার রহমান নামে ওই ব্যক্তি গত ২২ জুন বিকেল ৫ টার দিকে মদিনা শরীফে ভিক্ষা করার সময় সৌদি পুলিশ তাকে আটক করে। ঘটনা জানার পর বাংলাদেশ হজ মিশনের একজন কর্মী থানায় মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনেন।

নোটিশে আরও উল্লেখ করা হয়, ওই যাত্রী ‘সৌদি আরবে ব্যাগ ছিনতাই হয়েছে’ বলে মিথ্যা নাটক সাজিয়ে ভিক্ষা করছিলেন। এতে সৌদিতে বাংলাদেশের ভাবমর্যাদা দারুণভাবে ক্ষুণ্ণ হয়েছে। পরে তদন্তে জানা যায়, ধানসিঁড়ির সেই হজযাত্রীকে গাইড করার মতো সৌদিতে কোনো মোনাজ্জেম এবং তার বসবাসের বাড়ি কিংবা হোটেলও ছিল না। এ ধরনের কাজের জন্য হজ এজেন্সিটির বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে না; তা তিন কার্যদিবসের মধ্যে ব্যাখ্যাসহ জানতে চেয়েছে মন্ত্রণালয়।

এর মধ্যে ২৬ জুন রাত ২টা পর্যন্ত বাংলাদেশ থেকে ৩৮ হাজার ৮৮৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৮৫ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৩৫ হাজার ৫০৪ জন।

মোট ১০৮টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৬১টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট সংখ্যা ৫টি।

এদিকে হজ পালনে গিয়ে মক্কা ও মদিনায় আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে।

news24bd.tv/কামরুল