বাংলাদেশ থেকে এক লাখ রোহিঙ্গা নেয়ার অনুরোধ যুক্তরাজ্যকে

সংগৃহীত ছবি

বাংলাদেশ থেকে এক লাখ রোহিঙ্গা নেয়ার অনুরোধ যুক্তরাজ্যকে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ থেকে এক লাখ রোহিঙ্গাকে যুক্তরাজ্যে নিয়ে পুনর্বাসন করতে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। কিগালিতে অনুষ্ঠিত কমনওয়েলথে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রসকে এ অনুরোধ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। সোমবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

রোববার রুয়ান্ডার রাজধানী কিগালিতে বৈঠকের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এলিজাবেথ ট্রসকে আলোচনা ফাঁকে প্রস্তাবটি দেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এলিজাবেথ ট্রসকে প্রস্তাবে বলেন, যুক্তরাজ্য যেহেতু ন্যায়বিচার ও মানবাধিকারের ক্ষেত্রে চ্যাম্পিয়ন, তাই তারা বাংলাদেশ থেকে এক লাখ রোহিঙ্গাকে নিয়ে গিয়ে আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে।

মন্ত্রী আরো বলেন, সত্তর ও নব্বইয়ের দশকে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে এসেছিল। সে সময় মিয়ানমারের ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা থাকার কারনে রোহিঙ্গারা ফেরত নিয়েছিল মিয়ানমার। কিন্তু এখন এ নিষেধাজ্ঞা নেই।

বরং যুক্তরাজ্য ও পশ্চিমা বিশ্ব মিয়ানমারে ব্যাপক বিনিয়োগ অব্যাহত রেখেছে।

তবে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে বরাবরের মতো ধন্যবাদ জানান এলিজাবেথ ট্রস। বাংলাদেশের প্রস্তাবটি যুক্তরাজ্য বিবেচনা করবে বলেও জানান তিনি। আলোচনার মাধ্যমে মিয়ানমারেই তাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এলিজাবেথ ট্রস।

যুক্তরাজ্য ও বাংলাদেশের অন্যান্য বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে তাদের মধ্যে। বাংলাদেশ থেকে কমসংখ্যক শিক্ষার্থী যুক্তরাজ্যে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। শিক্ষার্থী ভিসা ও ব্যবসায়ী ভিসা ঢাকা থেকে দেওয়ার জন্য যুক্তরাজ্যের প্রতি অনুরোধ জানিয়ে মোমেন বলেন, এখন যুক্তরাজ্য কমসংখ্যক ভিসা ইস্যু করছে।

সাম্প্রতি চলামান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন। তাঁরা শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হন।

news24bd.tv/আরিফ