৪৩ কানাডিয়ানের ওপর রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা
৪৩ কানাডিয়ানের ওপর রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

৪৩ কানাডিয়ানের ওপর রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে ৪৩ কানাডিয়ান কর্তাব্যক্তির রাশিয়ায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। সোমবার (২৬ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ওই কানাডিয়ান নাগরিকদের তালিকা প্রকাশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ওই তালিকায় রয়েছেন, কানাডার গভর্নিং লিবারেল পার্টির চেয়ারপারসন সুজান কোওয়ান এবং ব্যাংক অফ কানাডার প্রাক্তন গভর্নর মার্ক কার্নি। খবর রয়টার্স

শনিবার (২৫ জুন) জার্মানিতে উন্নত দেশগুলোর জোট জি-৭’র বৈঠকে রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া রাশিয়ান পণ্য আমদানির ওপর শুল্ক বৃদ্ধিসহ একাধিক নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে ওই বৈঠকে। এর পাল্টা প্রতিক্রিয়ায় কানাডিয়ান কর্তাব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।

এর আগেও পশ্চিমাদের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ৬১ জন কানাডিয়ান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাশিয়া। সে তালিকায় ছিলেন কানাডিয়ান কর্মকর্তা, সাংবাদিক।

শুধু কানাডাই নয় রাশিয়ার নিষেধাজ্ঞার কবলে পড়েছেন আরও কয়েক ডজন পশ্চিমা রাজনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ী ব্যক্তিত্ব। নিষেধাজ্ঞার পর তারা কেউই আর রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

news24bd.tv/আলী